ক্ষুদ্র উদ্যোক্তাদের ৬ মাসে ৪৭০০০ কোটি টাকা ঋণ

চলতি বছরে জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে বাংদেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে ৪৭ হাজার ১৩০ কোটি টাকা বিতরণ করেছে।

শেখ আবদুল্লাহবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2014, 05:04 PM
Updated : 12 August 2014, 05:04 PM

এসএমই ঋণ বিষয়ক বাংলাদেশ ব্যাংকের সর্বশেশষ প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বিতরণ করা ঋণ এখাতের লক্ষ্যমাত্রার ৫২ দশমিক ৯৪ শতাংশ। তাছাড়া গত বছরের একই সময়ের তুলনায় ৫ হাজার ২৮১ কোটি ৮২ লাখ টাকা বেশি। অর্থাৎ প্রবৃদ্ধি ১২ দশমিক ৬২ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক মো. মাছুম পাটোয়ারী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,কেন্দ্রীয় ব্যাংকের তৎপরতার কারণেই ঋণদান বেড়েছে।

ব্যাংকারদের এসএমই নীতিমালা ও রিপোর্টিং বিষয়ে প্রশিক্ষণ এবং উদ্যোক্তাদেরকে ব্যাংক ঋণের নিয়মনীতি জানাতে প্রশিক্ষণের কথা বলেন তিনি।

প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসে ২ লাখ ৬১ হাজার ১৮ জন এসএমই উদ্যোক্তাকে মোট ৪৭ হাজার ১৩০ কোটি ৩৮ লাখ টাকা ঋণ দিয়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো।

২০১২ সালের জানুয়ারি-জুন সময়ে এসএমই খাতে ৩২ হাজার ২৫৫ কোটি ৬১ লাখ টাকা এবং ২০১৩ সালে ৪১ হাজার ৮৪৮ কোটি ৫৬ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছিল।

২০১৪ সালে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য এসএমই ঋণ বিতরণ লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮৯ হাজার ৩০ কোটি ৯৪ লাখ টাকা।

গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে এখাতে ঋণ বিতরণের পরিমাণ ছিল ২১ হাজার ৯০৫ কোটি ৮৯ লাখ টাকা।

প্রতিবেদনে বলা হয়েছে, কেবল এপ্রিল থেকে জুন পর্যন্ত সময়ে ১ লাখ ৪৩ হাজার ১৩৯ জন উদ্যোক্তাকে মোট ২৫ হাজার ২৫৫ কোটি টাকা ঋণ দিয়েছে বাণিজিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো।

গতবছরের এপ্রিল-জুন  ত্রৈমাসিকের চেয়ে এই পরিমাণ ২ হাজার ৭৫৮ কোটি টাকা বা ১২ দশমিক ২৬ শতাংশ বেশি।

২০১৩ সালের এপ্রিল-জুন ত্রৈমাসিকে এসএমই খাতে ২২ হাজার ৪৯৬ কোটি ৫৭ লাখ টাকা বিতরণ করেছিলো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো।

রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলো লক্ষ্যমাত্রার ৫০ দশমিক ৫৮ শতাংশ ও বেসরকারি ব্যাংকগুলো ৫৬ দশমিক ৩৯ শতাংশ অর্জন করেছে।

জানুয়ারি-জুন সময়কাল পর্যন্ত রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলো ২৩ হাজার ৮৮৬ জন উদ্যোক্তাকে ২ হাজার ৮৭৪ কোটি ৮৩ লাখ টাকা, বিশেষায়িত ব্যাংকগুলো ৮ হাজার ৭৯৩ জনকে ১ হাজার ৬২২ কোটি ২৫ লাখ টাকা, বেসরকারি ব্যাংকগুলো ২ লাখ ১৯ হাজার ২৩৮ জনকে ৪০ হাজার ৬০৬ কোটি ২৭ লাখ এবং  বিদেশি ব্যাংকগুলো ৩ হাজার ১৫৯ জনকে ৪৩৮ কোটি ৪৮ লাখ টাকা বিতরণ করেছে।

অন্যদিকে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের নির্ধারিত লক্ষ্যমাত্রা ৪ হাজার ২০৪ কোটি ৯৩ লাখ টাকার বিপরীতে ৫ হাজার ৯৪২ জন উদ্যোক্তার মধ্যে ১ হাজার ৪৮ কোটি ৫৫ লাখ টাকা এসএমই ঋণ বিতরণ করেছে ।

খাতওয়ারি ঋণ বিতরণ পরিস্থিতি বিশ্লেষণে দেখা যায়, ২০১৪ সালের জানুয়ারি-জুন সময়ে সেবা খাতে ৩ হাজার ৬৬৪ কোটি টাকা, ব্যবসা খাতে ৩০ হাজার ৫০৬ কোটি টাকা এবং শিল্প খাতে ১২ হাজার ৯৫৯ কোটি ২৬ লাখ টাকা বিতরণ করা হয়েছে।