প্রশিক্ষণ পাবেন ৪০০ ক্ষুদ্র উদ্যোক্তা

জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা জাইকার অর্থায়নে পরিচালতি ‘ফিন্যান্সিয়াল সেক্টর প্রজেক্ট ফর দি ডেভেলপমেন্ট অব স্মল অ্যান্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজেস’ প্রকল্পের আওতায় ৪০০জন এসএমই উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেবে বাংলাদেশ ব্যাংক, এর মধ্যে ৮০ জনই থাকবেন নারী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2014, 05:34 PM
Updated : 5 August 2014, 05:34 PM

প্রশিক্ষণ গ্রহণের পর এদের মধ্যে থেকে প্রাথমিকভাবে ২০০ জন এবং চূড়ান্তভাবে ৫০ জন উদ্যোক্তা ঋণ নেয়ার জন্য যোগ্য বলে মনোনীত হবেন।

এ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে মঙ্গলবার এক প্রাক-প্রশিক্ষণ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ।

বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের জাহাঙ্গীর আলম সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই সভায় এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক মো. মাছুম পাটোয়ারী সভাপতিত্ব করেন।

জাইকা ও সেবা’র প্রতিনিধিসহ বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা এবং প্রকল্পের সঙ্গে চুক্তিবদ্ধ ব্যাংক ও নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের এসএমই শাখার প্রধানরা এতে অংশ নেন।

জাইকার অর্থায়নে এফএসপিডিএসএমই প্রকল্পের আওতায় ২০১২ সালে এসএমই খাতে পুনঃঅর্থায়ন ও পূর্বঃঅর্থায়ন সুবিধা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক।

এই প্রকল্পের তহবিলের অর্ধেকের বেশি অর্থ ইতোমধ্যে প্রকল্পের চুক্তিবদ্ধ প্রতিষ্ঠানের মাধ্যমে সারাদেশের যোগ্য এমএসই উদ্যোক্তাদের মধ্যে বিতরণ করা হয়েছে।