দু’টি কেন্দ্রের বিদ্যুতের দাম কমানোর প্রস্তাব

বেসরকারি দু’টি বিদ্যুৎ কেন্দ্রের সঙ্গে সরকারের চুক্তির মেয়াদ বৃদ্ধি ও দাম পুনঃনির্ধারণের প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। 

জ্যেষ্ঠ প্রতিবেদক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2014, 03:27 PM
Updated : 5 August 2014, 03:27 PM

মঙ্গলবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে কমিটির বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

মোস্তাফিজুর রহমান বলেন, “হরিপুর ১১০ মেগাওয়াট ডুয়েল-ফুয়েল বার্জ মাউন্টেড আইপিপি বিদ্যুৎকেন্দ্রের চুক্তির মেয়াদ এক বছর বৃদ্ধি এবং ট্যারিফ পুনঃনির্ধারণ করা হয়েছে। ট্যারিফ মূল্য ১৮ দশমিক ৯ টাকা থেকে কমিয়ে ১৫ দশমিক ৮৫ টাকা নির্ধারণ করা হয়েছে।”

হরিপুর ১১০ মেগাওয়াট আইপিপি বিদ্যুৎকেন্দ্র পরিচালনাকারী প্রতিষ্ঠান ‘এনইপিসি কনসোর্টিয়াম পাওয়ার লিমিটেডে’র সঙ্গে সরকারের ১৫ বছরের চুক্তির মেয়াদ ২৯ জুন শেষ হয়েছে বলে বিদ্যুৎ বিভাগের এক উর্ধ্বতন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

মোস্তাফিজুর বলেন, “আশুগঞ্জ ৫৩ মেগাওয়াট গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের চুক্তির মেয়াদ ৫ বছর বৃদ্ধি করা হয়েছে এবং ট্যারিফ ৫ টাকা থেকে তিন টাকা ২৮ পয়সা করা হয়েছে।”

সভায় পল্লী বিদ্যুতায়ন বোর্ডের একটি প্রকল্পের আওতায় ৫ লাখ ৬০ হাজার সিঙ্গেল ফেজ ইলেকট্রিক মিটার ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এছাড়া একশত ১৩ কোটি টাকা ব্যয়ে প্রায় ৩১ কিলোমিটার কনডাক্টর, এসিএসআর ও বেয়ার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্ট (২য় সংশোধিত)-এর ‘ডেভেলপিং দ্য রিডিং হ্যাবিট’ সাব কম্পোনেন্ট পরিচালনায় নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে বিশ্ব সাহিত্য কেন্দ্রের সঙ্গে সম্পাদিত চুক্তি সম্প্রসারণের লক্ষ্যে সংশোধিত ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

যুগ্মসচিব বলেন, “বিভিন্ন জেলায় প্রকল্প সম্প্রসারণ ও সময় বাড়ার কারণে সংশোধিত এ প্রস্তাবে ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৮৭ কোটি ২৮ লাখ টাকা।”

দক্ষিণ কোরিয়ার আর্থিক ও কারিগরি সহায়তায় বাস্তবায়নাধীন ২৯২ কোটি টাকা ব্যয়ে ঢাকা ওয়াসার ‘সাভার উপজেলার তেঁতুলঝড়া ভার্কুতা এলাকায় ওয়েলফিল্ড নির্মাণ (১ম পর্ব) প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব অনুমোদন দেয়া হয় সভায়।