এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

ঈদের ছুটিতে অটোমেটেড টেলার মেশিন-এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2014, 04:55 PM
Updated : 24 July 2014, 05:06 PM

গ্রাহরা যাতে প্রয়োজন অনুযায়ী যে কোনো সময় টাকা তুলতে পারেন সেজন্য বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের কারেন্সি ম্যানেজমেন্ট বিভাগ থেকে জারি করা একটি সার্কুলারে এ নির্দেশনা দেয়া হয়েছে।

এতে বলা হয়েছে, “২৮ জুলাই হতে পবিত্র ঈদ উল ফিতরের ছুটি শুরু হবে। এ সময়ে জনসাধারণের নিরবচ্ছিন্ন আর্থিক লেনদেনের স্বার্থে এটিএম বুথগুলোতে পর্যাপ্ত টাকা সরবরাহসহ সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য পরামর্শ দেয়া হলো।”

গত কয়েক বছর ঈদের ছুটির সময় অনেক ব্যাংকের এটিএম বুথে টাকার সংকট হতে দেখা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়, বুথে অর্থ জমা করার দায়িত্ব নিরাপত্তা প্রতিষ্ঠানগুলোর। তারা ছুটিতে থাকায় এ সংকট তৈরি হয়। তাই ব্যাংকগুলোকে আগে থেকেই নির্দেশনা দেয়া হয়েছে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার, যাতে কোনো ধরনের সংকট তৈরি না হয়।

ঈদ সামনে রেখে এরইমধ্যে এটিএম বুথগুলোতে চাপ শুরু হয়েছে বলে ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে। গত কয়েক দিন ধরেই বিভিন্ন ব্যাংকের এটিএম বুথে দিনের অধিকাংশ সময়ই গ্রাহকদের আনাগোনা দেখা যায়।

এ প্রসঙ্গে ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার বলেন, “আমরা খোঁজ নিয়ে দেখেছি কোনো কোনো ব্যাংকের বুথে দুপুরের আগেই টাকা শেষ হয়ে যাচ্ছে। এটিএম বুথে টাকা না থাকা মানে ব্যাংকের ভল্টে টাকা না থাকা। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ব্যাংককে অবশ্যই তার আমানতকারীর চাহিদা অনুযায়ী টাকা দিতে হবে।”

গুরুত্বপূর্ণ এলাকার এটিএম বুথগুলোতে ব্যাংকের পক্ষ থেকে দিনে দুই থেকে তিন বার টাকা রাখা উচিত বলে মন্তব্য করেন তিনি।

ঈদের ছুটিতে বুথগুলোতে যেন সার্বক্ষণিক টাকা পাওয়া যায় সে ব্যবস্থা করার উপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, “কেবল এটিএম বুথ বসালেই চলবে না, এগুলোতে টাকা পাওয়ার বিষয়টিও নিশ্চিত করতে হবে।”