ব্যাংকে বাড়ি ভাড়া পরিশোধে নির্দেশনা

মাসিক বাড়ি ভাড়া ২৫ হাজার টাকার বেশি হলে ব্যাংকের মাধ্যমে পরিশোধের বিধান চালু করেছে সরকার।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2014, 06:03 PM
Updated : 22 July 2014, 06:03 PM

কিভাবে এই ভাড়া ব্যাংকে জমা দিতে হবে এবং এক্ষেত্রে বাড়ির মালিকের কী করণীয়– সে সব বিষয়ে মঙ্গলবার একটি নির্দেশনা জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।

‘ব্যাংক হিসাবে বাড়ি ভাড়া জমা সংক্রান্ত জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা’ শীর্ষক ওই  নির্দেশনায় বলা হয়েছে, বাড়ি ভাড়া জমা করা সংক্রান্ত ব্যাংক হিসাবের তথ্য সংশ্লিষ্ট উপকর কমিশনারকে অবহিত করতে হবে এবং আয়কর রিটার্ন দাখিলের সময় রিটার্নের সঙ্গে বাড়ি ভাড়া সংক্রান্ত ব্যাংক হিসাব বিবরণীর অনুলিপি অবশ্যই দাখিল করতে হবে।

অর্থ আইন, ২০১৪ এর মাধ্যমে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা ৩৫ সংশোধন করে বিধি ৮- এ সংযোজনের মাধ্যমে রাজস্ব বোর্ড বাড়ি ভাড়া জমা ও পরিশোধের ক্ষেত্রে বাড়ির মালিক ও ভাড়াটিয়াদের জন্য এই নির্দেশনা জারি করেছে।

বাড়ির মালিকদের কর ফাঁকি রোধে চলতি ২০১৪-১৫ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মাসিক ভাড়া ২৫ হাজার টাকার বেশি হলে বাড়ি ভাড়া ব্যাংকের মাধ্যমে পরিশোধ করতে হবে বলে ঘোষণা দিয়েছিলেন।

সে ঘোষণার পরিপ্রেক্ষিতেই এনবিআর মঙ্গলবার এ নির্দেশনা জারি করেছে।

নির্দেশনায় বলা হয়েছে, বাণিজ্যিক বা আবাসিক যে কোনো উদ্দেশ্যে ব্যবহৃত গৃহ সম্পত্তির মালিক বা ভোগ দখলে থাকা করদাতার এক বা একাধিক ভাড়াটিয়ার কাছ থেকে বাড়ি ভাড়া বাবদ মাসিক ২৫ হাজার টাকার বেশি (ফার্নিচার, ফিক্সচার ও ফিটিং ভাড়াসহ) পেলে বাড়ি ভাড়া জমা দেয়ার জন্য যে কোন  তফসিলি ব্যাংকে হিসাব পরিচালনা করতে হবে।

ওই ব্যাংক হিসাবে অন্যান্য অর্জিত আয়সহ বাড়ি ভাড়া বা অগ্রীম ভাড়া হিসেবে প্রাপ্ত অর্থ জমা করা যাবে।

এক বা একাধিক ভাড়াটিয়ার কাছ থেকে মাসিক ২৫ হাজার টাকার বেশি বাড়ি ভাড়া পেলে হিসাবের সুবিধার জন্য করদাতা একটি পৃথক রেজিস্টার সংরক্ষণ করতে পারেন।

রেজিস্টারে সংশ্লিষ্ট ভাড়াটিয়াদের তথ্য তথা নাম, ঠিকানা, ভাড়া দেয়ার তারিখ, ভাড়া বাবদ প্রাপ্ত অর্থের পরিমাণ ইত্যাদি উল্লেখ করা এবং প্রয়োজনে ভাড়াটিয়াদের অন্যান্য তথ্য রাখতে হবে।

করদাতাকে বাড়ি ভাড়া জমা করা সংক্রান্ত ব্যাংক হিসাবের তথ্য সংশ্লিষ্ট উপকর কমিশনারকে অবহিত করতে হবে এবং আয়কর রিটার্ন দাখিলের সময় রিটার্নের সাথে বাড়ি ভাড়া সংক্রান্ত ব্যাংক হিসাব বিবরণীর অনুলিপি দাখিল করতে হবে।

যৌথ মালিকানায় একাধিক ব্যক্তি বাড়ির মালিক হলে এবং তাদের ভাড়ার অংশ মাসিক ২৫ হাজার টাকা পেরোলে তাদের ক্ষেত্রে ব্যাংক হিসাব খুলে বাড়ি ভাড়া সংক্রান্ত লেনদেন করতে হবে।

ভাড়াটিয়ারা ক্রস চেকের মাধ্যমে ভাড়া পরিশোধ করবেন অথবা বাড়ির মালিকের ব্যাংক হিসাবে ভাড়ার টাকা নগদ জমা করতে পারবেন। কোন ভাড়াটিয়া বাড়ির মালিককে নগদে ভাড়া পরিশোধ করলে বাড়ির মালিক তার ব্যাংক হিসাবে ওই ভাড়া জমা করবেন।

কেউ স্বপ্রণোদিত হয়ে পৃথক ব্যাংক হিসাব খুলে ভাড়ার লেনদেন করতে পারেন।

কোন বাড়ির মালিক দেশে অবস্থান না করলে এবং তার মালিকানাধীন বাড়ি রক্ষণাবেক্ষন ও ভাড়া আদায়ের জন্য তিনি অন্য কাউকে পাওয়ার অফ অ্যাটর্নি দিলে সেক্ষেত্রে ওই ব্যক্তিকে ভাড়া জমা করার জন্য ব্যাংক হিসাব পরিচালনা করতে হবে।