‘এডিপি বাস্তবায়নের হার ৯৫%’

গত অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ৯৫ শতাংশই বাস্তবায়িত হয়েছে বলে দাবি করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2014, 11:53 AM
Updated : 15 July 2014, 11:53 AM

মঙ্গলবার দুপুরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে এক  সংবাদ সম্মেলনে তিনি বলেন, “২০১৩-১৪ অর্থবছরে বরাদ্দ ৬০ হাজার কোটি টাকা এডিপির মধ্যে ৫৬ হাজার ৭৯৩ কোটি টাকার কাজ বাস্তবায়িত হয়েছে। এ হিসাবে বাস্তবায়নের হার ৯৫ শতাংশ।”

নির্বাচন সামনে রেখে গত বছর হরতাল-অবরোধ ও ব্যাপক সহিংসতার কথা মনে করিয়ে দিয়ে মন্ত্রী বলেন,    “অর্থ বছরের শুরুতে হরতাল-অবরোধসহ ধ্বংসাত্মক রাজনীতি না থাকলে এ হার আরও বাড়ত।”

২০১৩-১৪ অর্থবছরের বাজেটে মূল এডিপির আকার ধরা হয়েছিল ৬৫ হাজার ৮৭০ কোটি টাকা। তবে গত এপ্রিল মাসে তা কাটছাঁট করে ৬০ হাজার কোটি টাকায় নামিয়ে আনা হয়।

সংশোধিত এডিপি বাস্তবায়নের তথ্যই শতকরা হারে প্রকাশ করে সরকার।

এই হিসাবে ২০১২-১৩ অর্থবছরে এডিপি বাস্তবায়নের হার ছিল ৯৬ শতাংশ। তার আগের বছর ছিল ৯৩ শতাংশ। ২০১০-১১ ও ২০০৯-১০ অর্থবছরে ছিল যথাক্রমে ৯২ ও ৯১ শতাংশ।

মুস্তফা কামাল বলেন, “২৫ টি মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়নের হার ৯৬ শতাংশের ওপরে। সাতটি মন্ত্রণালয় করেছে ৯১ শতাংশের বেশি।”

পরিকল্পনামন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, ৬১টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, বিদ্যুৎ বিভাগ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় শতভাগ এডিপি বাস্তবায়ন করেছে।

ধর্ম মন্ত্রণালয়, সড়ক বিভাগ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়  এবং আইন মন্ত্রণালয়ের বাস্তবায়নের হার ৯৯ শতাংশ।