আশাবাদী বেসিকের নতুন চেয়ারম্যান

বেসিক ব্যাংকের পরিচালনা পর্ষদে যে পরিবর্তন আনা হয়েছে তাতে গ্রাহকদের আস্থা ফিরবে বলে আশাবাদী নবনিযুক্ত চেয়ারম্যান আলাউদ্দিন এ মজিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2014, 02:47 PM
Updated : 7 July 2014, 02:48 PM

সরকার তার উপর আস্থা রেখে যে দায়িত্ব দিয়েছেন তা রক্ষা করতেও সর্বোচ্চ চেষ্টার প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি।

রোববার সরকার তাকে ব্যাংকটির চেয়ারম্যান নিযুক্ত করার পর সোমবারই প্রথম নতুন কর্মস্থলে যান । সেখানে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

আলাউদ্দিন এ মজিদ বলেন, “ব্যাংকের পারফরম্যান্স বাড়ানো, লোন রিকভারি (ঋণ আদায়) এগুলোই চ্যালেঞ্জ। আরেকটা চ্যালেঞ্জ গ্রাহকের আস্থা অর্জন।  

“আমি আশা করি, সরকার ব্যাংকটির উন্নয়নে ব্যবস্থাপনা ও পরিচালনায় যে পরিবর্তন এনেছে তাতেই গ্রাহকদের আস্থা বাড়বে।”

কৃষি ব্যাংকের সাবেক চেয়ারম্যান মজিদ বলেন, “আমি সরকারকে ধন্যবাদ জানাচ্ছি, আমার ওপর আস্থা রেখে প্রতিষ্ঠানটিকে পরিচালনার দায়িত্ব দিয়েছে। আমি আমার সর্বোচ্চ চেষ্টা করবো।

“আমি ম্যানেজমেন্টের লোক, সেভাবেই এগোবো। তবে সময় লাগবে।”

অনিয়ম-দুর্নীতির মাধ্যমে আত্মসাৎ করা অর্থ কীভাবে ফেরত আনবেন জানতে চাইলে বেসিক ব্যাংকের সাবেক এই ব্যব্স্থাপনা পরিচালক তিনি বলেন, “কী কী ঘটেছে আমি ঠিক জানি না। আমি তথ্য-উপাত্ত চেয়েছি। আমি কেবল এলাম, সেগুলো দেখতে হবে। এরপর ঠিক হবে পরিকল্পনা। আর সব পরিকল্পনা যে বলবো তাও ঠিক নয়।

“আমার সবচেয়ে বেশি চেষ্টা থাকবে ব্যাংকটির পারফরম্যান্স বাড়ানোর ওপর। ফাইন্যান্সিয়াল ইন্ডিকেটরগুলোকে (আর্থিক সূচক) ভালো করা।  

“এজন্য ব্যবসা করতে হবে, ভালো ব্যবসায়ী আনতে হবে। ব্যাংকের মেমোরেন্ডাম অব আর্টিকেল চলবো আমরা।”

এদিকে সোমবারই প্রজ্ঞাপন জারি করে বেসিক ব্যাংকে চারজন পরিচালক নিয়োগ দিয়েছে সরকার। আগামী তিন বছরের জন্য তারা দায়িত্ব পালন করবেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, “বেসিক ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদকে অধিকতর দক্ষ ও পেশাভিত্তিক করার লক্ষ্যে ব্যাংকটির পরিচালনা পর্ষদে এসব ব্যক্তিকে তিন বছরের জন্য নিয়োগ করা হলো।”

রোববার এক প্রজ্ঞাপনের মাধ্যমে বেসিক ব্যাংকের আগের পরিচালনা পর্ষদ ভেঙ্গে দেয় সরকার।