ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়েতে চলাচল ২০২৩ সালে

২০২৩ সালের মধ্যে ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ কাজ শেষ করে তা যান চলাচলের জন্য খুলে দেয়ার পরিকল্পনা নিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2014, 12:23 PM
Updated : 3 July 2014, 12:23 PM

বৃহস্পতিবার তেজগাঁওয়ে সড়ক ভবনে এক্সপ্রেসওয়ে নির্মাণে সম্ভাব্যতা যাচাই ও বিস্তারিত নকশা (প্যাকেজ-১) প্রণয়নে পরামর্শক নিয়োগের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সড়ক ও জনপথ বিভাগের (সওজ) প্রধান প্রকৌশলী মফিজুল ইসলাম রাজখান একথা বলেছেন।

তিনি বলেন, “প্রকল্পে আগামী ২০১৮ থেকে ২০২৩ সালের মধ্যে অবকাঠামো নির্মাণ কাজ চলবে। ২০২৩ সালের মধ্যে ট্রাফিক চলাচলের জন্য এক্সপ্রেসওয়ে উম্মুক্ত করার পরিকল্পনা রয়েছে।”

সওজ’র প্রধান প্রকৌশলী মফিজুল ইসলাম রাজখান এবং অস্ট্রেলিয়ান পরামর্শক প্রতিষ্ঠান এসএমইসি ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেডের প্রতিনিধি দলের প্রধান গ্যাভিন হ্যারল্ড স্ট্রিড নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন।

মফিজুল ইসলাম বলেন, এডিবি’র আর্থিক সহায়তায় প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা হচ্ছে সড়ক ও জনপথ অধিদপ্তর। প্রকল্পের সম্ভাব্যতা যাচাই ও বিস্তারিত নকশা প্রণয়নে পরামর্শক সেবা মূল্য প্রায় ৮৪ কোটি টাকা।

চলতি বছর থেকে ৩৬ মাস ধরে ২০১৭ সাল পর্যন্ত সম্ভাব্যতা যাচাই ও নকশা প্রণয়নের কাজ চলবে বলে জানান তিনি।

প্যাকেজ-১ এর আওতায় সমীক্ষা পর্যায়ে পরামর্শক প্রতিষ্ঠান সম্ভাব্য বিভিন্ন ‘অপশন’ খতিয়ে দেখবে।

মফিজুল ইসলাম জানান, বিভিন্ন ‘অপশন’ থেকে সরকার একটি  চূড়ান্তভাবে নির্বাচন করবে এবং সেই অনুসারে পিপিপি ভিত্তিতে বাস্তবায়নের জন্য ডিটেইল্ড ইঞ্জিনিয়ারিং নকশা প্রণয়ন এবং ব্যয় প্রাক্কলন প্রস্তুত করা হবে।

অনুষ্ঠানে সড়ক বিভাগসহ সড়ক ও জনপথ অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।