করমেলা: চারদিনে ৫৮৮ কোটি টাকা আদায়

চারদিনে সারা দেশে প্রায় ৬০ হাজার করদাতা তাদের আয়কর বিবরণী (রিটার্ন) জমা দিয়েছেন। এতে কর পাওয়া গেছে ৫৮৮ কোটি ৫৬ লাখ ছয় হাজার ৯২৯ টাকা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2013, 05:32 PM
Updated : 19 Sept 2013, 05:32 PM

বৃহস্পতিবার হরতালের মধ্যেও করদাতাদের ব্যাপক উপস্থিতি ছিল ঢাকায় আয়কর মেলায়।

পায়ে চলে অথবা রিকশায় চড়ে মেলায় এসেছিলেন করদাতারা। বুধবারের মতো হরতালের দ্বিতীয় দিনও তাই করদাতাদের ভিড়ে মুখরিত ছিল বেইলী রোডের অফির্সার্স ক্লাব।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান গোলাম হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত দুই দিনের হরতালেও মেলায় করদাতাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। এতেই প্রমাণিত হয় মানুষের মধ্যে কর দেয়ার প্রবণতা বেড়েছে।”

ঢাকার মতো সারা দেশের মেলাগুলোতেও করদাতাদের ব্যাপক উপস্থিতি ছিল বলে জানান এবিআর প্রধান।

বৃহস্পতিবার রাতে এনবিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আয়কর মেলার চতুর্থ দিনেও করদাতাদের ব্যাপক উপস্থিতি পরিলক্ষিত হয়েছে। ঢাকাসহ দেশব্যাপী আয়োজিত আয়কর মেলার চতুর্থ দিনে মোট  ৮৭ হাজার ৫১৬ জন করদাতাকে সেবা প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার নতুন রেজিস্ট্রেশন করেছেন এক হাজার ৮৫৯ জন। পুনঃরেজিস্ট্রেশন করেছেন দশ হাজার ২৭২ জন। মেলায় রিটার্ন জমা পড়েছে ২২ হাজার ৩৮টি । কর আদায় হয়েছে ২৩৩ কোটি  ১৫ লাখ টাকা।

আর মেলার চতুর্থ দিন পর্যন্ত সারা দেশে মোট দুই লাখ ৪৭ হাজার ৭৪৬ জন করদাতাকে সেবা প্রদান করা হয়েছে। নতুন রেজিস্ট্রেশন করেছেন ছয় হাজার ৯৫১ জন।

পুনঃরেজিস্ট্রেশন করেছেন ৩৮ হাজার ৩৪৬ জন। মেলায় মোট রিটার্ন জমা পড়েছে ৫৯ হাজার ৯০৬টি। মোট রাজস্ব আদায় হয়েছে ৫৮৮ কোটি ৫৬ লাখ ছয় হাজার ৯২৯ টাকা।

১৬ সেপ্টেম্বর ঢাকায় সপ্তাহব্যাপী মেলা উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এক হাজার একশ কোটি টাকা কর আদায়ের লক্ষ্যমাত্রা নিয়ে এবার দেশের ৬৪ জেলায় একযোগে  আয়কর মেলা শুরু হয়েছে।

রাজস্ব বোর্ডের কর্মকর্তারা বলছেন, এবারের মেলায় দেড় লাখ করদাতা কর দেবেন বলে আশা করছেন তারা।

গত বছর দেশের বৃহত্তর ১৬ জেলায় আয়কর মেলার আয়োজন করা হয়। তখন ৯৭ হাজার করদাতা কর পরিশোধ করেন, যাতে সরকারের ঘরে রাজস্ব আসে ৮৩৮ কোটি টাকা।