দুই স্কিমে সুদ হার কমাল জনতা ব্যাংক

দুই ধরনের মেয়াদী আমানতে সুদের হার কমিয়েছে জনতা ব্যাংক লিমিটেড।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2013, 01:33 PM
Updated : 11 August 2013, 01:33 PM

সম্প্রতি ব্যাংকের ব্যবসা উন্নয়ন ও বিপণন বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে সব শাখার ব্যবস্থাপককে দ্বিগুণ মুনাফা স্কিম ও মাসিক মুনাফা স্কিমের সুদ হার কমানোর এই নির্দেশনা দেয়া হয়েছে।

এতোদিন দ্বিগুণ মুনাফা স্কিমে চক্রবৃদ্ধি হারে ১২ দশমিক ৬৩ শতাংশ সুদ দেওয়া হতো। এর ফলে ৬ বছরে বেড়ে সুদে আসলে দ্বিগুণ হতো আমানত।

এই সুদ হার পরিবর্তন করে চক্রবৃদ্ধি হারে ১০ দশমিক ৭৯ শতাংশ সুদ নির্ধারণ করেছে জনতা ব্যাংক কর্তৃপক্ষ। এর ফলে আমানত দ্বিগুণ হতে আগের তুলনায় এক বছর বেশি, অর্থাৎ ৭ বছর সময় লাগবে।

এছাড়া মাসিক মুনাফা স্কিমে এতোদিন সরল হারে ১৩ দশমিক ৪৬ শতাংশ সুদ দেওয়া হতো। এখন তা কমিয়ে ১২ শতাংশ সুদ নির্ধারণ করা হয়েছে।

নতুন এই সুদ হার ৫ অগাস্ট থেকে কার্যকর হবে। অর্থাৎ, এর আগে যারা ওই দুটি স্কিম নিয়েছেন, তারা পুরনো সুদ হারেই মুনাফা পাবেন।  

এ বিষয়ে জনতা ব্যাংকের ব্যবসা উন্নয়ন ও বিপণন বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমানত প্রবাহ, বাজার পরিস্থিতি বিবেচনায় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।”

কর্মকর্তারা বলছেন, ঋণের চাহিদা না থাকায় ব্যাংক খাতে উদ্বৃত্ত তারল্য রয়েছে। ব্যাংকগুলো ভালো বিনিয়োগের সুযোগ পাচ্ছে না। ফলে আমানত সংগ্রহে তাদের আগ্রহ আগের তুলনায় কমেছে।

এ কারণেই অনেক ব্যাংক আমানতের সুদ হার কমিয়ে আনছে বলে জানান তারা।