বাজেট অধিবেশন শুরু ৩ জুন

সরকারের মেয়াদের শেষ বছরের বাজেট অধিবেশন শুরু হচ্ছে আগামী ৩ জুন। এটি হবে নবম সংসদের অষ্টাদশ অধিবেশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2013, 02:03 AM
Updated : 14 May 2013, 03:04 AM

৬ জুন বসছে সংসদ

নতুন স্পিকার শিরীন শারমিন চৌধুরী এ অধিবেশনেই প্রথম সংসদ পরিচালনা করবেন।

সংসদ সচিবালয় জানিয়েছে, রাষ্ট্রপতি আবদুল হামিদ সংসদের এই অধিবেশন ডাকেন। ৩ জুন বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টায় সংসদ বসবে।

অধিবেশন শুরুর আগেই সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে ঠিক করা হবে এই অধিবেশন কত দিন চলবে।

৬ জুন জাতীয় সংসদে মহাজোট সরকারের শেষ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এই বাজেটের আকার দুই লাখ ২৪ হাজার কোটি টাকা হবে বলে ইতোমধ্যে জানানো হয়েছে।

নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবিতে টানা সংসদ বর্জন করে আসা বিএনপির সাংসদদেরও সদস্যপদ টিকিয়ে রাখতে হলে এই অধিবেশনে যোগ দিতে হবে।

সংসদে টানা ৯০ কার্যদিবস অনুপস্থিত থাকলে সদস্যপদ খারিজ হয়ে যায়। সংসদ সচিবালয়ের তথ্য অনুযায়ী, সপ্তদশ অধিবেশন পর্যন্ত সংসদে বিরোধী দলের অনুপস্থিতি সদ্য ৮৩ কার্যদিবস ছুঁয়েছে।

টানা ৭৭ দিন অনুপস্থিতির পর সর্বশেষ গত বছরের ১৮ মার্চ সংসদের দ্বাদশ অধিবেশনে যোগ দিয়েছিলো বিএনপিসহ বিরোধী দল।

প্রধান বিরোধী দল বিএনপির অনুপস্থিতির মধ্যেই গত ৩০ এপ্রিল সংসদের সপ্তদশ অধিবেশন শেষ হয়।

বিরোধী দলীয় প্রধান হুইপ জয়নুল আবদীন ফারুক মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে সংসদে যোগ দেয়ার ব্যাপারে সংসদীয় দলের সঙ্গে বিএনপির হাই কমান্ডের আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত হবে।”

বাজেট অধিবেশনে যোগ দিতে নতুন স্পিকারের আহ্বান প্রসঙ্গে ফারুক বলেন, “অতীতেও আমরা বলেছি এ সংসদ অকার্যকর। বাজেট পাস আর বিএনপির সমালোচনা ছাড়া আগামী অধিবেশনে বেশি কিছু হবে বলে আমরা মনে করি না। তবে দলের হাই কমান্ডই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।”

সংসদের ভেতরে ও বাইরে উত্তেজনা বর্জনের আহ্বান এবং পরবর্তী অধিবেশনে বিরোধী দলকে সংসদে পাওয়ার প্রত্যাশা জানিয়ে সেদিন অধিবেশনের ইতি টানেন ডেপুটি স্পিকার শওকত আলী।

একই দিনে বাংলাদেশের প্রথম নারী স্পিকার হিসাবে শপথ নেন শিরীন শারমিন চৌধুরী, যিনি মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন।

আব্দুল হামিদ রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর থেকে ভারপ্রাপ্ত স্পিকারের দায়িত্ব পালন করে আসছিলেন শওকত আলী।

স্পিকার হিসেবে শপথ নেয়ার পরপরই আসন্ন বাজেট অধিবেশনে প্রধান বিরোধী দল বিএনপিকে সংসদে যোগ দেয়ার আহ্বান জানান স্পিকার শিরীন শারমিন চৌধুরী। নির্বাচন নিয়ে রাজনৈতিক সংকট নিরসনে দেশের দুই প্রধান রাজনৈতিক দলকে নিয়ে সংলাপ আয়োজনের ওপরও গুরুত্ব দেন তিনি।

গত ২ মে সংসদ ভবনে নিজের কার্যালয়ে তিনি সাংবাদিকদের বলেন, “কী কারণে তারা (বিরোধী দল) সংসদে আসেন না সেটি জানতে আমি কারণগুলো পর্যালোচনা করব। সংসদ কার্যকর করার লক্ষ্যে সবাইকে নিয়েই অগ্রসর হতে চাই।”

সংসদ সচিবালয়ের তথ্য অনুযায়ী, গত অধিবেশনের আট কার্যদিবসে সাতটি বিল পাস হয়। ৭১ বিধিতে আসা ১৫১টি নোটিশের মধ্যে নয়টি গ্রহণ করা হয়।

প্রধানমন্ত্রীর উত্তর দেয়ার জন্য এ অধিবেশনে ৪১টি প্রশ্ন পাওয়া যায়, যার মধ্যে তিনি ১০টি প্রশ্নের উত্তর দেন।

বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের উত্তর দেয়ার জন্য ১ হাজার ২১১টি প্রশ্নের মধ্যে জবাব পাওয়া যায় ৫১৫টির।