গাড়ি ভাংচুর-আগুনে ২০ কোটি টাকার ক্ষতি

রাজনৈতিক কর্মসূচি থেকে যানবাহনে ভাংচুর ও অগ্নিসংযোগের কারণে গত আড়াই মাসে পরিবহন খাতে ২০ কোটি ৫৫ লাখ টাকা ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2013, 05:32 AM
Updated : 13 March 2013, 05:32 AM

তিনি বুধবার সাংবাদিকদের জানান, এই সময়ে ৯৭টি গাড়িতে অগ্নিসংযোগ এবং ৫৯৮টি গাড়ি ভাংচুর হয়।

যুদ্ধাপরাধের বিচারের বিরোধী জামায়াতে ইসলামী এবং তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি পুনর্বহালের দাবিতে গত আড়াই মাসে বেশ কয়েকদিন হরতাল চলে দেশে।

গত ৫ ফেব্রুয়ারি যুদ্ধাপরাধী আব্দুল কাদের মোল্লার বিরুদ্ধে রায়ের পর জামায়াত টানা কয়েকদিন হরতাল ডাকে।

গত ২৮ ফেব্রুয়ারি আরেক যুদ্ধাপরাধী দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায়ের পর টানা কয়েকদিন হরতালের পাশাপাশি জামায়াতের তাণ্ডব চলে, যাতে ভাংচুর ও আগুন দেয়া হয় বহু গাড়িতে।  

যোগাযোগমন্ত্রী জানান, গত আড়াই মাসে হরতাল, বিক্ষোভ-সমাবেশ ও ঝটিকা মিছিলসহ বিভিন্ন রাজনৈতিক কর্মসূচি থেকে নাশকতামূলক কর্মকাণ্ডে বিআরটিসির ৮১টি বাস ক্ষতিগ্রস্ত হয়েছে।

আব্দুল কাদের মোল্লাসহ যুদ্ধাপরাধে আটক নেতাদের মুক্তি দাবিতে বুধবার রাজধানীর দৈনিক বাংলা মোড়ে ঝটিকা মিছিল থেকে জামায়াত-শিবিরের কর্মীরা একটি গাড়িতে আগুন দেয়।

ভাংচুর হওয়া বাসগুলোর মধ্যে ১৮টি দোতলা। এই সময়ে পুড়িয়ে দেয়া হয় আটটি গাড়ি।

ওবায়দুল কাদের বলেন, এই আড়াই মাসে ভাংচুর ও আগুনের কারণে রাষ্ট্রায়ত্ত এই পরিবহন সংস্থার ৩ কোটি ৫৫ লাখ টাকা ক্ষতি হয়েছে।

তিনি জানান, একই সময়ে সারা দেশে ৫২৫টি বেসরকারি গাড়ি ভাংচুর করা হয়েছে। আর আগুন দেয়া হয়েছে ৮৯টি গাড়িতে, তার মধ্যে ৪১টি ট্রাক।

এই হিসাবে গত আড়াই মাসে বেসরকারি পরিবহণ খাতে ক্ষতির পরিমাণ ১৭ কোটি টাকা বলে মন্ত্রীর ধারণা।

রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি খাত মিলিয়ে এই সময়ে মোট ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ২০ কোটি ৫৫ লাখ টাকা।