ঢাকার বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে চুক্তি

ঢাকা মহানগরের প্রতিদিনের বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করতে ইতালির একটি কোম্পানির সঙ্গে চুক্তি করেছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2013, 06:06 AM
Updated : 18 Feb 2013, 06:06 AM

সোমবার সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে ইতালির ম্যানেজমেন্ট এনভায়রনমেন্ট ফাইনান্স এস আর এল লিমিটেড এই চুক্তি করে।

বাংলাদেশ সরকারের পক্ষে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মোজাম্মেল হক, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বি এম এনামুল হক, দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আনসার আলী খান এবং ম্যানেজমেন্ট এনভাইরনমেন্ট ফাইনান্সের কো-চেয়ারম্যান বেল্লিজারিও কোসিমো চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক জানান, আমিনবাজার ও মাতুয়াইল সিটি কর্পোরেশনের ল্যান্ডফিল সাইটে প্রকল্প দুটি বাস্তবায়িত হবে। এই দুটি প্রকল্পের জন্য ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন ৪৩ দশমিক ৪ একর জমি প্রতি বছর ৬৯ লাখ ৪৪ হাজার টাকায় কোম্পানিকে ইজারা দেবে।

এই প্রকল্প থেকে বিদ্যুতের পাশাপাশি জৈব সারও উৎপন্ন হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, প্রতি পাঁচ বছর পর পর ২০ শতাংশ হারে এই ইজারার টাকা বাড়বে।

তিনি বলেন, দুটি সিটি কর্পোরেশন প্রকল্পের জন্য প্রতিদিন চার হাজার মেট্রিক টন বর্জ্য সরবারহ করবে। প্রকল্প থেকে উৎপাদিত প্রতি কিলোওয়াট বিদ্যুৎ ৮ টাকা ৭৫ পয়সা দরে কিনবে সরকার। ২০ বছর পর্যন্ত বিদ্যুতের দাম বাড়ানো যাবে না।

অনুষ্ঠানে জানানো হয়, এই প্রকল্প শতভাগ বৈদেশিক বিনিয়োগের মাধ্যমে পরিচালিত হবে এবং এতে দুই হাজার মানুষের কর্মসংস্থান হবে।

এ সময় বিদ্যুৎ প্রতিমন্ত্রী এনামুল হক, স্থানীয় সরকার সচিব আবু আলম মো. শহিদ খান, ইআরডি সচিব আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।