মোবাইল অপারেটরের নিরীক্ষায় আন্তজার্তিক কোম্পানি

মোবাইলফোন অপারেটরগুলোও দীর্ঘদিন ধরে নিরীক্ষার জন্য আন্তর্জাতিক কোম্পানিকে নিয়োগের কথা বলে আসছিল।

শামীম আহমেদ জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2013, 08:47 AM
Updated : 18 Jan 2013, 01:50 PM

দেশীর কোম্পানির পরিবর্তে আন্তজার্তিক কোম্পানি দিয়ে মোবাইল ফোন অপারেটরদের নিরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি বোস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য দিয়েছেন।

বিটিআরসি চেয়ারম্যান বলেন, “মোবাইল অপারেটরদের নিরীক্ষার জন্য টেলিকম অডিট প্রসিডিউর নামে একটি নীতিমালা তৈরি হচ্ছে। ওই নীতিমালার আওতায় নিরীক্ষার জন্য আন্তজার্তিক নিরীক্ষা কোম্পানি নিয়োগে দরপত্র আহ্বান করা হবে।”

দেশীয় কোম্পানি বাদ দিয়ে আন্তজার্তিক কোম্পানিকে মোবাইল অপারেটরদের নিরীক্ষার দায়িত্ব দেয়ার সিদ্ধান্তের কারণ জানতে চাইলে সুনীল বলেন, “মোবাইল ফোন অপারেটরদের নিরীক্ষার অনেকাংশে কারিগরি বিষয় এবং বাংলাদেশে এ ধরনের নিরীক্ষা করার মতো দক্ষ অভিজ্ঞতা সম্পন্ন কোম্পানি নেই বললেই চলে, তাই অভিজ্ঞতা সম্পন্ন আন্তজার্তিক কোম্পানি দিয়েই নিরীক্ষা শুরু করা হবে।”

অপারেটরগুলোর পক্ষ থেকেও আন্তর্জাতিক কোম্পানি দিয়ে নিরীক্ষার দাবি এসেছে বলে জানান তিনি।

দেশীয় কোম্পানি দিয়ে নিরীক্ষা নিয়ে অপারেটরদের সঙ্গে বিটিআরসি’র টানাপোড়েন শুরু হয় গত ২০১১ সালে। গত ২০১১ সালে (৩ অক্টোবর) দেশীর নিরীক্ষা কোম্পানির নিরীক্ষার ভিত্তিতে গ্রামীণফোনের কাছে তিন হাজার ৩৪ কোটি টাকা চেয়ে চিঠি দেয় বিটিআরসি।  

একটি নিরীক্ষা প্রতিবেদনের ওপর ভিত্তি করে বিটিআরসি এ পাওনা দাবি করলেও গ্রামীণফোন ওই নিরীক্ষার ভিত্তি নিয়েই প্রশ্ন তোলে। এরপর ওই চিঠির কার্যকারিতা স্থগিতে বিচারিক আদালতে যায় গ্রামীণফোন। ২০১১ সালের ২০ অক্টোবর তিন হাজার ৩৪ কোটি টাকা চেয়ে গ্রামীণফোনকে দেয়া বিটিআরসির চিঠির ওপর স্থিতাবস্থা দেয় হাইকোর্ট।

বিটিআরসির আইনজীবী রেজাই রাকিব শুক্রবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বিটিআরসি’র টাকা চেয়ে পাঠানো চিঠির বিষয়টি বর্তমানে আদালতে বিচারাধীন রয়েছে।

নিরীক্ষা নীতিমালা

মোবাইল অপারেটরদের নিরীক্ষার জন্য ‘টেলিকম অডিট প্রসিডিউর’ নামে যে নীতিমালা হচ্ছে তার ধরণ সম্পর্কে বিটিআরসি চেয়ারম্যান বলেন, “নিরীক্ষা করা মানে চোর ধরা নয়, বরং স্বচ্ছতা আনার জন্যই নিরীক্ষা করা হয়, সুষ্ঠু প্রক্রিয়ায় নিরীক্ষা করার জন্যই এ নীতিমালা করা হবে।  

কবে নাগাদ এই নীতিমালা তৈরি হবে জানতে চাইলে সুনীল কান্তি বোস জানান, কাজ চলছে, শিগগিরই শেষ করা হবে।

নিরীক্ষা নীতিমালা চূড়ান্ত হওয়ার পরপরই অপারেটরদের নিরীক্ষা শুরু হবে বলে জানান বিটিআরসি চেয়ারম্যান।

বৃহস্পতিবার আন্তর্জাতিক নিরীক্ষা কোম্পানির জন্য আগ্রহপত্র চেয়ে বিটিআরসির ওয়েবসাইটে নোটিস দেয়া হয়েছে।