মুক্তিযুদ্ধে ভারতীয় শহীদদের স্মৃতিস্তম্ভের জন্য ১৬ কোটি টাকা

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে শহীদ ভারতীয়দের স্মরণে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণের জন্য ১৬ কোটি ৩০ লাখ টাকা ব্যয় ধরেছে পরিকল্পনা কমিশন।

জাফর আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2017, 04:11 PM
Updated : 25 Sept 2017, 04:11 PM

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে “মুক্তিযুদ্ধকালে শহীদ মিত্র বাহিনীর সদস্যদের স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণ” শীর্ষক প্রকল্পটির জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চূড়ান্ত অনুমোদনের প্রস্তুতি চলছে।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের প্রাক মূল্যায়ন কমিটির (পিইসি) সাম্প্রতিক এক বৈঠকে প্রকল্পটি সবুজ সংকেত পেয়েছে হয়েছে বলে বিভাগটির উর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, প্রকল্পটির আনুমানিক ব্যয় ধরা হয়েছে ১৬ কোটি ৩০ লাখ টাকা, যা সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া হবে।

এবিষয়ে জানতে চাইলে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শিগগিরই প্রকল্পটি চুড়ান্ত অনুমোদনের জন্য একনেক সভায় উপস্থাপন করা হবে। অগ্রাধিকারভিত্তিতে আগামী নভেম্বর থেকেই কাজ শুরু করে ২০১৮ সালের অগাস্ট মাসে এই স্মৃতিস্তম্ভ উদ্বোধন করতে চাই।”

স্মৃতিস্তম্ভের জন্য জায়গা এখনো চূড়ান্ত হয়নি জানিয়ে মন্ত্রী বলেন, “স্মৃতিস্তম্ভটি আমরা আশুগঞ্জে বড় ধরনের কোনও সড়ক সংযোগস্থলে করতে চাই। এ জন্য আমরা রেলের একটি জমিও দেখে রেখেছি।”

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে পরিকল্পনা কমিশনে পাঠানো প্রকল্পটির প্রাথমিক প্রস্তাবনায় বলা হয়েছে, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় ভারত সরকার ও ভারতের নাগরিকদের অবদান প্রতিষ্ঠান করাই এ প্রকল্পের প্রধান উদ্দেশ্য।

“যু্দ্ধকালীন সময়ে বাংলাদেশের প্রায় এককোটি মানুষকে ভারতের বিভিন্ন প্রদেশে আশ্রয় প্রদানকারী ভারত সরকার এবং ভারতীয় জনগণের বন্ধুত্বপূর্ণ আচরণের বহিঃপ্রকাশ এই প্রকল্প। ভারত স্বেচ্ছায় এই সকল অসহায় নারী-পুরুষ এবং শিশুদের দায়িত্ব নিয়েছিল।”

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে গৃহীত এ প্রকল্পটি বাস্তবায়ন করবে গণপূর্ত অধিদপ্তর।