রেমিটেন্স অ্যাওয়ার্ড পাচ্ছে ৩৫ ব্যক্তি-প্রতিষ্ঠান

ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স পাঠানো উৎসাহিত করতে ৩৫ ব্যক্তি-প্রতিষ্ঠানকে পুরস্কৃত করছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2017, 03:58 PM
Updated : 18 Sept 2017, 03:58 PM

মঙ্গলবার বিকালে রাজধানীর বাংলা একাডেমিতে এক অনুষ্ঠানে এ পুরস্কার দেওয়া হবে।

২০১৬ সালে রেমিটেন্স পাঠিয়ে এবং পাঠাতে সহায়তা করে বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার দেওয়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, রেমিটেন্স প্রেরণে উৎসাহিত করতে প্রতি বছর রেমিটেন্স অ্যাওয়ার্ড অনুষ্ঠান করা হয়। তারই ধারাবাহিকতায় এবারও রেমিটেন্স অ্যাওয়ার্ড অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

গত কয়েক বছর ধরে এ পুরস্কার দেওয়া হলেও এবার তার আলাদা গুরুত্ব সৃষ্টি হয়েছে; অবৈধ পথে (হুন্ডি) টাকা আসায় রেমিটেন্স প্রবাহ কমে গেছে।

গত ২০১৬-১৬ অর্থবছরের আগের বছরের চেয়ে ১৪ দশমিক ৫ শতাংশ রেমিটেন্স কম এসেছে। তবে চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-অগাস্ট) অর্থনীতির গুরুত্বপূর্ণ এই সূচক বেড়েছে প্রায় ১৬ শতাংশ।

এ পেক্ষাপটে ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স পাঠাতে উৎসাহ দিতেই এবার ৫ ক্যাটাগরিতে ৩৫ ব্যক্তি-প্রতিষ্ঠানকে পুরস্কার দেয়া হবে বলে জানান শুভঙ্কার সাহা।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অন্যান্যের মধ্যে উপস্থিত থাকবেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিবইউনুসুর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নমিতা হালদার, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির ও ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী।