রাশিয়া থেকে আসবে ২ লাখ টন গম

রাশিয়া থেকে সরকারিভাবে দুই লাখ মেট্রিক টন গম আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2017, 01:07 PM
Updated : 7 Sept 2017, 01:07 PM

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বৃহস্পতিবার সচিবালয়ে ক্রয় কমিটির সভায় গম আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, ৪১৮ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে রাশিয়ান ফেডারেশন থেকে জিটুজি ভিত্তিতে দুই লাখ মেট্রিক টন গম আমদানি হবে।

কত দিনের মধ্যে রাশিয়া থেকে এসব গম আনা হবে, সেই সময়সীমা ক্রয় কমিটি বেঁধে দেয়নি বলে জানান তিনি।

এপ্রিলের শুরুতে আগাম বন্যায় হাওরে ফসলহানি এবং দুই দফার বন্যায় দেশের বিভিন্ন জেলায় ফসলের ব্যাপক ক্ষতি হওয়ায় চলতি অর্থ বছরে ১৫ লাখ টন চাল এবং ৫ লাখ টন গম আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এরই ধারাবাহিকতায় ধাপে ধাপে খাদ্যশস্য আমাদানির প্রস্তাব অনুমোদন দিচ্ছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

আগামী অক্টোবর মাসের মধ্যে রাশিয়া থেকে সরকারিভাবে দুই লাখ মেট্রিক টন গম আমদানি করতে গত ২১ অগাস্ট বাংলাদেশ ও রাশিয়া সরকারের প্রতিনিধিদের বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল।

ক্রয় কমিটির সভার আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত্র মন্ত্রিসভা কমিটির বৈঠকে দরপত্র আহ্বান ছাড়াই ‘রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে’ রাশিয়া থেকে সরকারিভাবে এই গম আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

অতিরিক্ত সচিব মোস্তাফিজুর জানান, মেসার্স এজরিকো ইন্টারন্যাশনাল প্রোজেক্টস কর্তৃক বাস্তবায়নাধীন আশুগঞ্জে ৯৫ মেগাওয়াট গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের স্থান পরিবর্তন করে ভোলায় স্থাপনের প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

এই বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে আগে প্রতি কিলোওয়াট ঘণ্টার জন্য ব্যয় ৩ দশমিক ১৩১৩ টাকা ধরা হলেও নতুন করে তা ৩ দশমিক ০৬২৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

রূপকল্প-২০২১ বাস্তবায়নে ‘বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি আইনের (বিশেষ বিধান)’ আওতায় ‘রূপকল্প-১’ প্রকল্পের অধীনে সালদা (নর্থ)-১ এক্সপ্লোরেশন ওয়েল ড্রিলিং-এর কার্যক্রমের জন্য সিমেন্টসহ অন্যান্য সরঞ্জাম কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

সর্বনিম্ন দরদাতা হিসেবে মেসার্স স্মালবার্গার সিআকো ইনকরপোরেটেড ২ কোটি ৩২ লাখ ৬৫ হাজার টাকায় এসব সরঞ্জাম সরবরাহের কাজ পেয়েছে বলে জানান অতিরিক্ত সচিব মোস্তফিজুর।

তিনি বলেন, রূপকল্প-২০২১ বাস্তবায়নে বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি আইনের (বিশেষ বিধান) আওতায় রূপকল্প-৩ শীর্ষক প্রকল্পের অধীনে কসবা-১ এক্সপোলারেশন ওয়েল ড্রিলিং-এর কার্যক্রমের জন্য সিমেন্টসহ অন্যান্য সরঞ্জাম কেনার আরেকটি প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

সর্বনিম্ন দরদাতা হিসেবে মেসার্স স্মালবার্গার সিআকো ইনকরপোরেটেড ২ কোটি ৬০ লাখ ৭৯ হাজার টাকায় এসব সরঞ্জাম সরবরাহ করবে।

রূপকল্প-২০২১ বাস্তবায়নে বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি আইনের (বিশেষ বিধান) আওতায় রূপকল্প-৩ শীর্ষক প্রকল্পের অধীনে কসবা-১ এক্সপ্লোরেশন ওয়েলস-এর কার্যক্রমের জন্য মাড অ্যান্ড কমপিশন ফ্লুইড কেমিকেলস কেনার প্রস্তাবও অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

মোস্তাফিজুর জানান, সর্বনিম্ন দরদাতা হিসেবে সিঙ্গাপুরের মেসার্স হেলিবার্টন প্রাইভেট লিমিডেট ৩ কোটি ২০ লাখ ৯৯ হাজার টাকায় এসব সরঞ্জাম সরবরাহ করবে।

কসবা-১ ও সালদা (নর্থ)-১ এক্সপ্লোরেশন ওয়েলস এর কার্যক্রমের জন্য ড্রিল বিট কেনার প্রস্তাবও অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। সর্বনিম্ন দরদাতা হিসেবে মেসার্স ভ্যারেল ইউরোপ এসএএস ফ্রান্স ১ কোটি ৬৩ লাখ ২৬ হাজার টাকায় এসব ড্রিল বিট সরবরাহ করবে।

কসবা-১ ও সালদা (নর্থ)-১ এক্সপ্লোরেশন ওয়েলস এর কার্যক্রমের জন্য ড্রিলিং স্টেম টেস্টিং ও সারফেস টেস্টিং সার্ভিস কেনার প্রস্তাবও অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। সর্বনিম্ন দরদাতা হিসেবে মেসার্স হেলিবার্টন ইন্টারন্যাশনাল জিএমবিএইচ ২ কোটি ৪৭ লাখ ৩৮ হাজার টাকায় এসব সরঞ্জাম সরবরাহ করবে।

কৃষি মন্ত্রণালয় কর্তৃক মিউরেট অব পটাশ সার আমদানির বিষয়ে মন্ত্রিসভা কমিটিকে অবহিত করা হয়েছে বলে জানান মোস্তাফিজুর।

তিনি বলেন, “এর আগে সার আমদানির প্রস্তাব অনুমোদন করে ক্রয় কমিটি কৃষিমন্ত্রীকে সার আমদানির প্রস্তাব অনুমোদন করার ক্ষমতা দিয়েছিল। সার আমদানি করে কমিটিকে অবহিত করা হয়েছে।”

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত্র মন্ত্রিসভা কমিটির বৈঠকে ২০১৭-১৮ অর্থ বছরে মরক্কো, তিউনিসিয়া ও সৌদি আরব থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন কর্তৃক ফসফেটিক (টিএসসি ও ডিএপি) সার আমদানির চুক্তি নবায়নের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

আগের চুক্তির ধারাবাহিকতায় মরক্কো থেকে দেড় থেকে দুই লাখ টন টিএসসি এবং ৫০ হাজার থেকে এক লাখ ডিএপি সার আমদানির জন্য চুক্তি নবায়ন করা যেতে পারে মত দিয়েছে কমিটি।

এছাড়া তিউনিসিয়ার সঙ্গে বিদ্যমান চুক্তির শর্ত অভিন্ন রেখে দুই লাখ টন থেকে আড়াই লাখ টন টিএসসি এবং সৌদি আরব থেকে দুই লাখ টন থেকে আড়াই লাখ টন ডিএটি সার আমদানির চুক্তি নবায়ন করা যেতে পারে বলে প্রস্তাব অনুমোদন করেছে কমিটি।

অতিরিক্ত সচিব মোস্তাফিজুর বলেন, “সম্প্রতি মারাত্মক পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত রাঙামাটির সড়ক বিভাগের মহাসড়কগুলো তাৎক্ষণিকভাবে মেরামত বা পুনর্বাসন করার জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে পূর্ত কাজ করার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।”

বৃষ্টিতে পাহাড় ধসের পর জরুরি প্রয়োজনে ১৪ কোটি ৪৫ লাখ ৬৬ হাজার টাকা ব্যয়ে রাঙামাটির সড়ক বিভাগের সাতটি মহাসড়কে মেরামত ও পুনর্বাসন কাজ করা হয়।

মোস্তাফিজুর রহমান জানান, বনানী রেলওয়ে ওভারপাস থেকে এয়ারপোর্ট পর্যন্ত হাইওয়ের ছয় কিলোমিটার সড়কের উভয় পাশের সৌন্দর্যবর্ধন ও রক্ষণাবেক্ষণে ১০ বছরের পৃষ্ঠপোষকতার ভিত্তিতে কাজের প্রস্তাব অনুমোদন দেয়নি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

“কমিটি এটি অনুমোদন না দিয়ে বলেছে, সৌন্দর্যবর্ধনে জন্য নতুন প্রস্তাব নেওয়া যেতে পারে, তার ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।”