আরও ৩ লাখ টন চাল আমদানির প্রস্তাব অনুমোদন

সরকারিভাবে দরপত্রের মাধ্যমে আরও তিন লাখ মেট্রিক টন চাল আমদানির প্রস্তাব অনুমোদন করেছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2017, 02:24 PM
Updated : 30 August 2017, 03:07 PM

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল ‍মুহিতের সভাপতিত্বে বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে চাল আমদানির দুটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, কম্বোডিয়া থেকে সরকারি (জিটুজি) পর্যায়ে আড়াই লাখ মেট্রিক টন আতপ চাল আমদানির প্রস্তাব ক্রয় কমিটি অনুমোদন করেছে।

প্রতি টন ৪৫৩ মার্কিন ডলার দরে এই চাল আমদানিতে ৯৩৯ কোটি ৯৭ লাখ ৫০ হাজার টাকা ব্যয় হবে।

ক্রয় কমিটির বৈঠকের আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়, ‘জরুরি রাষ্ট্রীয় প্রয়োজনে’ কম্বোডিয়া থেকে ওই আড়াই লাখ টন চাল আমদানিতে দরপত্র ডাকার প্রয়োজন হবে না।

এছাড়া আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে চলতি অর্থবছরের প্যাকেজ-৩ এর আওতায় ৫০ হাজার মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল কেনার প্রস্তাব অনুমোদন করেছে ক্রয় কমিটি।

সিঙ্গাপুরের মেসার্স রেজিংটন এন্টারপ্রাইজ লিমিটেড প্রতি টন ৪০৭ দশমিক ৮৯ মার্কিন ডলার দরে ১৬৯ কোটি ২৭ লাখ টাকায় এই চাল সরবারহ করবে।

দুই দফা বন্যায় খাদ্য সঙ্কট এড়াতে সরকার চাল আমদানি বাড়িয়ে বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে। চলতি অর্থবছরের শুরু থেকে ২১ অগাস্ট পর্যন্ত সরকারি-বেসরকারি পর্যায় মিলিয়ে মোট ৩ লাখ ৫২ হাজার মেট্রিক টন চাল আমদানি হয়েছে।   

দুই রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ল

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এদিন বিদ্যুৎ খাতের কয়েকটি প্রকল্প নিয়েও সিদ্ধান্ত হয়েছে।

বেসরকারি খাতে জামালপুরে ১১৫ মেগাওয়াট এইচএফও ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের কাজ পেয়েছে ইউনাইটেড এন্টারপ্রাইজ কোম্পানি লিমিটেড। এ কেন্দ্রের প্রতি ইউনিট বিদ্যুৎ সরকার ৮ দশমিক ৭৩১২ টাকায় কিনবে।

অতিরিক্ত সচিব মোস্তাফিজুর জানান, আশুগঞ্জ ও কেরানীগঞ্জের দুটি রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ আরও পাঁচ বছর বাড়িয়ে নতুন ট্যারিফ নির্ধারণ করে দিয়েছে ক্রয় কমিটি।

এর মধ্যে আশুগঞ্জে প্রিসিসন এনার্জি লিমেটেডের ৫৫ মেগাওয়াট গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ট্যারিফ ২ দশমিক ৯১২৮ টাকা থেকে পরিবর্তন করে ২ দশমিক ৯০৫৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

আর কেরানিগঞ্জে মেসার্স পাওয়ারপ্যাক মুতিয়ারার ১০০ মেগাওয়াট ক্ষমতার পাওয়ার প্ল্যান্টের ট্যারিফ ১১ দশমিক ৬৩৮ টাকা থেকে হয়েছে ১১ দশমিক ৫২৯৩ টাকা।

২১টি সাব-স্টেশন নির্মাণ হবে

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের পল্ল বিদ্যুতায়ন সম্প্রসারণ ঢাকা বিভাগীয় কার্যক্রম-২ প্রকল্পের আওতায় সাতটি সাব-প্যাকেজে মোট ২১টি ৩৩/১১ কেভি সাব-স্টেশন নির্মাণের প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

মোস্তাফিজুর জানান, ১১৯ কোটি ৬৭ লাখ ৪৪ হাজার টাকায় ১৮টি সব-স্টেশন নির্মাণের কাজ পেয়েছে মেসার্স এনার্জি প্যাক ইঞ্জিনিয়ারিং।

আর তিনটি সাব-স্টেশন নির্মাণ করবে মেসার্স সানরাইজ এন্টারপ্রাইজ; খরচ হবে ২০ কোটি ১১ লাখ ৭৭ হাজার টাকা।

অতিরিক্ত সচিব জানান, বাংলাদেশ সরকার ও এডিবির সহায়তায় রামু থেকে ঘুমধুম পর্যন্ত রেল লাইন স্থাপন প্রকল্পের কনস্ট্রাকশন সুপারভিশন কনসালটেন্ট নিয়োগের প্রস্তাবও এদিন ক্রয় কমিটির অনুমোদন পেয়েছে।

অস্ট্রেলিয়ার এসএমইসি ইন্টান্যাশনাল আরও কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে কাজটি পেয়েছে। এতে খরচ হবে ৪১৬ কোটি ৫১ লাখ ২৭ হাজার টাকা।

চলতি অগাস্ট থেকে আগামী ডিসেম্বর মাসের মধ্যে ইন্দোনেশিয়া একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান থেকে জিটুজি ভিত্তিতে এক লাখ ৩৭ হাজার ৬০০ ব্যারেল অকটেন আমদানির প্রস্তাবও অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

প্রতি ব্যারেল অকটেনের খরচ ধরা হয়েছে ৪ দশমিক ৫৫ মার্কিন ডলার।