বিনিয়োগে ঊর্ধ্বগতি দেখছি: মুহিত

রাজনৈতিক অস্থিরতা মোকাবেলা করে বিনিয়োগে ঊর্ধ্বগতি সৃষ্টি করতে সরকার সক্ষম হয়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2017, 01:17 PM
Updated : 13 August 2017, 02:02 PM

রোববার কেনিয়ার জন্য ওয়েস্টার্ন মেরিনের তৈরি করা অফশোর পেট্রোল ভেসেল ‘দরিয়া’র হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জাহাজশিল্পের উন্নয়নে সরকারের সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন অর্থমন্ত্রী।

ইতিমধ্যে জাহাজ শিল্পের জন্য বন্ডেড ওয়্যার হাউজ ফ্যাসিলিটি ও কিছু ক্ষেত্রে নগদ ভর্তুকি দেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, “দেশে বিনিয়োগ পরিস্থিতি ঠিক রাখতে হলে রাজনৈতিক স্থিতিশীলতার কোনো বিকল্প নেই।”

ব্যাংকে অলস টাকা পড়ে থাকলেও সেগুলো বিনিয়োগে কেন আসছে না- সাংবাদিকদের এমন প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, “বিনিয়োগ হচ্ছে না, কথাটা এভাবে বলা যাবে না। এটা অনেক বড় ব্যাপার। হুট করে এ বিষয়ে সিদ্ধান্ত টানা যায় না। আমি আমার বাজেট বক্তৃতায় এ বিষয়ে বলেছি।

“আপনি হরতাল দিবেন, মারামারি-কাটাকাটি করবেন, মানুষ পুড়িয়ে মারবেন- এমন করলে তো বিনিয়োগ হবে না; আসবেও না। ২০১৩ সালে যে পরিস্থিতি তৈরি করা হয়েছিল সেটা আমরা কাটিয়ে উঠেছি। এখন বিনিয়োগে ঊর্ধ্বগতি দেখতে পাচ্ছি আমরা। বিদেশি বিনিয়োগও বেড়েছে।”

অনুষ্ঠানে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক সাখাওয়াত হোসেন বলেন, গত পাঁচ বছরে বাংলাদেশের জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো ৪০টি জাহাজ রপ্তানি করে ১৫০ মিলিয়ন ডলার রেমিট্যান্স আয় করেছে যার মধ্যে যার ওয়েস্টার্ন মেরিন এককভাবে রপ্তানি করেছে ২৫টি জাহাজ।

এ শিল্পে আশানুরুপ উন্নতি হচ্ছে জানিয়ে তিনি বলেন, “আমরা কিছু চ্যালেঞ্জও মোকাবেলা করছি। যেমন অবকাঠামোগত বিনিয়োগের দায়ভার বহন করা।”

অবকাঠামোগত বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংকগুলো যদি ২০ বছর মেয়াদী তিন বা চার শতাংশে ঋণ দেয় তাহলে এ শিল্প ঘুরে দাঁড়াতে পারবে বলে জানান তিনি।

প্রায় তিন বছরে কেনিয়ার মৎস্য, প্রাণিসম্পদ ও কৃষি মন্ত্রণালয়ের ব্লু ইকোনমি উইংয়ের জন্য ১৮০ ফুট দৈর্ঘ্যের এ পেট্রোল ভেসেলটি নির্মাণ করেছে ওয়েস্টার্ন মেরিন।

ওয়েস্টার্ন মেরিনের দাবি, এটি ঘণ্টায় ৩৫ নটিক্যাল মাইল (৭০ মাইল) গতিতে চলতে পারে। এতে পাঁচ টন ধারণ ক্ষমতাসম্পন্ন একটি হেলিপ্যাডও রয়েছে।

পূর্ব আফ্রিকার ভারত মহাসাগরে কেনিয়ার সমুদ্রসীমা রক্ষায় এ পেট্রোল ভেসেল ব্যবহৃত হবে।