বাংলাদেশ এপিজির কো-চেয়ার নির্বাচিত

এশিয়া প্যাসিফিক গ্রুপ অন মানিলন্ডারিংয়ের (এপিজি) কো-চেয়ার এবং স্টিয়ারিং গ্রুপের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2017, 02:39 PM
Updated : 25 July 2017, 02:39 PM

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৭ থেকে ২১ জুলাই শ্রীলঙ্কার কলম্বোতে এপিজির ২০তম বার্ষিক সভায় ২০১৮ সালের জুলাই থেকে দুই বছরের জন্য বাংলাদেশকে কো-চেয়ার নির্বাচিত করা হয়।

এর ফলে স্থায়ী কো-চেয়ার অস্ট্রেলিয়ার পাশাপাশি এপিজির কার্যক্রমে নেতৃত্ব দেবে বাংলাদেশ।

এছাড়া ২০১৭ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত বাংলাদেশ এপিজির স্টিয়ারিং গ্রুপের সদস্য হিসেবে দায়িত্ব পালন করবে বলে সভায় সিদ্ধান্ত হয়।

মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে আন্তর্জাতিক মানদণ্ড নির্ধারণকারী সংস্থা ফাইনানশিয়াল অ্যাকশন টাস্কফোর্সের (এফএটিএফ) এশিয়া প্যাসিফিক অঞ্চলের সংস্থা এপিজির প্রতিষ্ঠালগ্ন ১৯৯৭ সাল থেকেই বাংলাদেশ এর কার্যক্রমের সঙ্গে যুক্ত।

কেন্দ্রীয় ব্যাংকের ফাইনানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) বাংলাদেশ সরকারের পক্ষে এপিজির প্রাইমারি কন্ট্যাক্ট পয়েন্ট হিসেবে কাজ করে।

কেন্দ্রীয় ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ এপিজির বিভিন্ন ওয়ার্কিং গ্রুপ ও এক্সপার্ট গ্রুপে সক্রিয়ভাবে অংশ নিচ্ছে, যার ফলে আন্তর্জাতিক অঙ্গনে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হচ্ছে।

সেই সঙ্গে আঞ্চলিক পর্যায়ে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বাংলাদেশ ও প্রতিবেশী দেশগুলোর মধ্যে সম্পর্ক উন্নয়নেও তা ভূমিকা রাখছে।

যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, চীন, ভারত, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া ও ইন্দোনেশিয়াও এপিজির সদস্য।