অর্থবছর পরিবর্তন এখনই সম্ভব নয়: অর্থমন্ত্রী

বিভিন্ন মহলের দাবি থাকলেও আগামী ‘দুই-তিন বছরের মধ্যে’ অর্থবছরের সময় জুলাই-জুন কাঠামো থেকে পরিবর্তন করা সম্ভব হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2017, 02:34 PM
Updated : 12 July 2017, 02:35 PM

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, “এটা এত জলদি হবে না। এটা হতে হতে আরও দু’তিন বছর লাগবে। আলোচনাটা শুরু হোক, এখন পর্যন্ত (আলোচনা শুরু) হয় নাই।”

বাংলাদেশে অর্থবছর শুরু হয় প্রতিবছর ১ জুলাই থেকে। জুন মাসে অর্থমন্ত্রী সরকারের ব্যয়ের পরিকল্পনা ও আয়ের উৎস হিসাব করে পরবর্তী এক বছরের বাজেট উপস্থাপন করেন। সংসদে পাস হওয়ার ওপর অর্থবছরের শুরু থেকে সেই পরিকল্পনার বাস্তবায়ন শুরু হয়।

বর্তমান ব্যবস্থায় অর্থবছরের শেষ দিকে এসে বর্ষার মধ্যে বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড শেষ করার তোড়জোর লেগে যায়।  

বর্তমানে বিশ্বে অস্ট্রেলিয়া, মিশর, ভুটান পাকিস্তানের মত কয়েকটি দেশ জুলাই-জুন সূচিতে অর্থবছর হিসাব করে। পাকিস্তান থেকে স্বাধীন হওয়ার পর বাংলাদেশও ওই কাঠামো অনুসরন করে আসছে। 

প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারত ও মিয়ানমার অর্থবছর শুরু করে ১ এপ্রিল থেকে। শ্রীলঙ্কা ও মালদ্বীপে শুরু হয় ১ জানুয়ারি থেকে। আর নেপাল ১৬ জুলাই থেকে অর্থবছর হিসাব করে।

যুক্তরাজ্য, কানাডা ও জাপানে পহেলা এপ্রিল থেকে ৩১ মার্চ পর্যন্ত এবং যুক্তরাষ্ট্রে ১ অক্টোবর থেকে অর্থবছর হিসাব করে।

বাংলাদেশেও জুলাই থেকে শুরু না করে বঙ্গাব্দের সঙ্গে মিল রেখে এপ্রিল থেকে অথবা বছর শুরুর সঙ্গে জানুয়ারি থেকেই নতুন অর্থবছর শুরুর দাবি রয়েছে বিভিন্ন মহলের।

এর আগে গত ৫ জুলাই অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক ব্রিফিংয়ে অর্থমন্ত্রী বলেছিনে, বেশিরভাগের মত তিনি পেয়েছেন ডিসেম্বর-জানুয়ারি অর্থবছরের পক্ষে। তবে এ নিয়ে আলোচনার পরই সিদ্ধান্ত নেওয়া হবে।