সরকারি কোষাগারে বিআইএফএফএলের ৬৪ কোটি টাকা

লভ্যাংশের ৬৪ কোটি টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড (বিআইএফএফএল)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2017, 11:15 AM
Updated : 20 June 2017, 11:15 AM

অর্থ মন্ত্রণালয়ের অধীন বিশেষায়িত এই আর্থিক প্রতিষ্ঠানের ২০১৬ সালের ৬৪ কোটি টাকা লভ্যাংশের মধ্যে ৪৯ কোটি টাকা বোনাস শেয়ার ও ১৫ কোটি টাকা নগদ লভ্যাংশ।

বিআইএফএফএলের পরিচালনা পর্যদের চেয়ারম্যান ও অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হেদায়েতউল্লাহ আল মামুনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল মঙ্গলবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের হাতে লভ্যাংশের চেক হস্তান্তর করেন।

২০১১ সালে প্রতিষ্ঠার পর বিআইএফএফএল দেশের অবকাঠামো উন্নয়ন এবং পিপিপিভিত্তিক প্রকল্পে অর্থায়ন ও বিনিয়োগ করে আসছে।

প্রতিষ্ঠানটি এর মধ্যে দেশের বিদ্যুৎ, অর্থনৈতিক অঞ্চল, স্বাস্থ্য ও পরিবেশবান্ধব শিল্পখাতের ৩২টি প্রকল্পে দুই হাজার ৮২ কোটি ১৬ লাখ টাকা অর্থায়ন অনুমোদন দিয়ে ২২টি প্রকল্পে এক হাজার ৩৩২ কোটি ২২ লাখ টাকা বিতরণ করেছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

বিআইএফএফএল’র পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী ২০২১ সালের মধ্যে ১৩ হাজার ৭৫১ কোটি টাকা অর্থায়নের লক্ষ্যমাত্রা নির্ধারিত আছে।

ভ্যাট নিয়ে সোমবার প্রধানমন্ত্রী কি নির্দেশনা দিয়েছেন- এমন প্রশ্নে মুহিত বলেন, “আমি ২৮ জুনের আগে এনিয়ে কিছু বলব না। ওইদিন প্রধানমন্ত্রী এ বিষয়ে কথা বলবেন।… এর আগে কোনো কিছু জানাবার চান্স নাই, এজন্য কোনো বক্তৃতা দিচ্ছি না।

“আবগারি শুল্কের রেইট-টেইট চেঞ্জের বিষয়ে চিন্তাভাবনা করছি এটা আমি বলেছি।”

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, বিআইএফএফএলের নির্বাহী পরিচালক ও সিইও এস এম ফরমানুল ইসলাম, বিআইএফএফএলের ইভিপি ও সিইও মো. সগীর হোসেন খান ও কোম্পানি সচিব মোহাম্মদ এম খান চেক হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।