বাজেট নিয়ে আলোচনায় ‘লাভ’ দেখছেন না জাপা এমপি 

অর্থমন্ত্রী প্রস্তাবিত বাজেট নিয়ে সংসদে আলোচনা করেও কোনো ‘লাভ’ হবে বলে মনে করছেন না প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য মোহাম্মদ নোমান।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2017, 10:52 AM
Updated : 18 June 2017, 10:52 AM

রোববার বাজেট নিয়ে আলোচনা করতে দাঁড়িয়ে তিনি বলেন, “আলোচনা করে কী হবে? আমরা যত মায়াকান্নাই করি না কেন, বাজেট কণ্ঠভোটে পাস হয়ে যাবে।”

২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ কোটি ২৬৬ কোটি টাকার যে বাজেট সংসদে প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, তা আগামী সপ্তাহে পাস হবে।

এবারের বাজেটের আলোচনায় ব্যাংক হিসাবে আবগারি শুল্ক প্রত্যাহারের জোর দাবি তুলেছেন বিএনপিবিহীন সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সদস্যরা।

বাজেট প্রণয়নে সংসদ সদস্যসহ সংশ্লিষ্টদের অংশগ্রহণ নিশ্চিত হয় না বলে সাবেক সচিব আকবর আলি খানের বক্তব্যের একদিন বাদেই জাপা সংসদ সদস্যের কথায় তাতে সমর্থনের সুর মিলল।

সংসদে আলোচনায় এমপি মো. নোমান

প্রস্তাবিত বাজেটকে ‘তাচ্ছিল্যের অট্টহাসি’ আখ্যা দিয়ে অর্থমন্ত্রী মুহিতের সমালোচনাও করেন জাপা সংসদ সদস্য নোমান।

“উনি কথায় কথায় ‘রাবিশ’ বলেন। আগে আমরা হাসতাম, এখন সাধারণ মানুষ হাসে। এটা উনার বয়সের ভারে, না কি কৌশল, বলা মুশকিল।”

সরকারের উদ্দেশে নোমান বলেন, “উন্নয়নের মহাসড়কে ওঠার সিঁড়ি জনগণ খুঁজে পাচ্ছে না। মানুষ বক্তৃতা শুনতে চায় না, মুক্তি চায়। ঈদের আগে যে দুর্ভোগ তা থেকে মুক্তি চায়।”

প্রধানমন্ত্রীর উদ্দেশে তিনি বলেন, “দলের নেতা–কর্মীদের লোভাতুর জিহ্বার লাগাম দিন, দেশ ভালো নেই।”

বাজেটের আলোচনায় ১৫ শতাংশ ভ্যাট আরোপের আইনের সমালোচনা করেন জাতীয় পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমীন হাওলাদার।

“বাজেটে ভ্যাটের বোঝা চাপানো হয়েছে। এটা অপ্রত্যাশিত, অনাকাঙ্ক্ষিত। আগামী নির্বাচন ঘিরে অপশক্তি সোচ্চার। এই অবস্থায় বাজেটে ভ্যাটের এই প্রস্তাব আত্মঘাতীমূলক সিদ্ধান্ত।”

ব্যাংক হিসাবে আবগারি শুল্ক বাড়ানোর সমালোচনা করে তিনি বলেন, “মানুষের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। এক লাখ টাকা পর্যন্ত অর্থ আবগারি শুল্কের আওতামুক্ত রাখা ​​হোক। যেহেতু আমরা মানুষের জন্য রাজনীতি করি, তাই তাদের কষ্ট হয়, এমন কিছু করা উচিৎ নয়।”

“ব্যাংকিং খাতে হাজার কোটি টাকা লুট হয়েছে, কেন্দ্রীয় ব্যাংকের টাকা চুরি হয়েছে। কী ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে পারলাম না,” বলেন তিনি।

চট্টগ্রাম অঞ্চলে পাহাড় ধসের দুর্যোগ মোকাবেলায় সরকার কী পদক্ষেপ নিয়েছে, তা জানতে চেয়েছেন জাপা মহাসচিব।

ফাইল ছবি

জাতীয় পার্টির আবু হোসেন বাবলা বলেন, “বিশ্বের কোথাও ব্যাংক হিসাবে আবগারি শুল্ক নেই। এ প্রস্তাব অত্যন্ত বিপজ্জনক। এতে আমানতকারীরা নিরুৎ​সাহিত হবেন।”

পাহাড় ধসের কারণ অনুসন্ধানের দাবি জানিয়ে তিনি বলেন, “এত মৃত্যুর দায় কে​ নেবে? প্রকৃতির উপর দায় দিলে প্রকৃত অপরাধীরা ছাড়া পাবে। বন উজার করা হচ্ছে, পাহাড় কাটা হচ্ছে, স্থানীয় প্রশাসন ব্যবস্থা নেয় না।”

রাজধানীতে নিজের সংসদীয় এলাকায় জলাবদ্ধতার কথা তুলে ধরে বাবলা বলেন, “এলাকাবাসীর কাছে মুখ দেখাতে পারছি না। আমার কী করার আছে? এ দপ্তর থেকে ওই দপ্তরে দৌড়াচ্ছি।

“ঢাকা, চট্টগ্রাম সাম্প্রতিক বৃষ্টিতে ডুবে গিয়েছিল। অনেকে উপহাস করেন, নৌকায় ভোট দিয়েছেন তাই সরকার নৌকায় চড়াচ্ছে। আগামীতে মনে হয় তারা আর খুশি মনে নৌকায় ওঠবেন না।”

বাজেট আলোচনায় সংরক্ষিত আসনের সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী বলেন, “যারা কর দেন তাদের ওপর করের বোঝা চাপানো হয়েছে। নৈতিকভাবে হোক আর যুক্তি দিয়ে হোক, সেটা আমরা মেনে নিতে পারছি না।”

স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক স্বপনও ব্যাংক আমানতে আবগারি শুল্ক প্রত্যাহারের প্রস্তাব করেন।

সরকারদলীয় সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী ফারুক খান বাজেট নিয়ে আলোচনায় দাঁড়িয়ে বিএনপির সমালোচনা করেন।

“বিএনপি যখন বলে ‘পকেট কাটার বাজেট’, তখন সন্দেহ হয়। তাদের আমলে বাংলাদেশ তিন বার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছিল। বিএনপি যদি বাজেট বুঝত, তাদের উচিৎ ছিল ​ফোকাসগুলো নিয়ে কথা বলা। কিন্তু তারা বাজেট নিয়ে কোনো আলোচনা করেনি। কারণ তারা বাজেট বোঝে না।”