আবগারি শুল্কে তফাৎ যদি কিছু হয় তো হবে রেইটে: মুহিত

অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান ব্যাংক হিসাবে বাজেটে প্রস্তাবিত বাড়তি আবগারি শুল্ক নিয়ে সংসদে আশার কথা শোনানোর পর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, পরিবর্তন কিছু হলে তা হবে শুল্কের হারে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2017, 10:54 AM
Updated : 14 June 2017, 12:08 PM

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নে মুহিত বলেন, “রেইট বেড়েছে তা নিয়ে প্রশ্ন উঠেছে। তফাৎ যদি কিছু হয় রেইটের ভেতর তফাত হবে, দ্যাটস অল।”

অর্থমন্ত্রী গত ১ জুন তার বাজেট প্রস্তাবে ব্যাংক হিসাবের ওপর বাড়তি হারে আবগারি শুল্ক আরোপের প্রস্তাব দিলে এ নিয়ে আলোচনা শুরু হয়।

প্রস্তাবে বলা হয়, বছরের যে কোনো সময় ব্যাংক হিসাবে এক লাখ টাকার বেশি স্থিতি থাকলে আবগারি শুল্ক বিদ্যমান ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৮০০ টাকা করা হবে।

পাশাপাশি ১০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত ১ হাজার ৫০০ টাকার বদলে ২ হাজার ৫০০ টাকা, ১ কোটি থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ৭ হাজার ৫০০ টাকার বদলে ১২ হাজার টাকা এবং ৫ কোটি টাকার বেশি লেনদেনে ১৫ হাজার টাকার বদলে ২৫ হাজার টাকা আবগারি শুল্ক আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

সাধারণ নাগরিকদের পাশাপাশি ব্যবসায়ী, ব্যাংকার ও অর্থনীতিবিদরা আবগারি শুল্ক বাড়ানোর এ সিদ্ধান্তকে যৌক্তিক মনে করেছেন না। তারা বলছেন, শুল্ক বাড়লে লেনদেনের অবৈধ মাধ্যম উৎসাহিত হবে।

ক্ষমতাসীন ও বিরোধী দলীয় কয়েকজন সাংসদও জাতীয় সংসদে অর্থমন্ত্রীর প্রস্তাব প্রত্যাহারের আহ্বান জানান।

এরপর অর্থ প্রতিমন্ত্রী মান্নান মঙ্গলবার সংসদে এ বিষয়ে সরকারের উচ্চ মহলে ‘চিন্তা-ভাবনা’ চলার কথা জানান।

তিনি বলেন, “আমার বিশ্বাস, এ বিষয়ে আমরা একটা গ্রহণযোগ্য সমাধানে আসতে পারব। আমরা আশ্বস্ত করছি, এ সম্পর্কে এ মুহূর্তে সরকারের উচ্চ মহলে চিন্তা-ভাবনা চলছে।”

গত কয়েক দিনে সংসদের ভেতরে-বাইরে সমালোচনার বিষয়ে ইংগিত করে মান্নান বলেন, “আমাদের নেতৃত্ব, যিনি সরকার পরিচালনা করেন, আমাদের অর্থমন্ত্রী বোবা কালা নন। এরা জনগণের ম​ধ্যে বসবাস করেন। জনসমাজে বসবাস করেন, এরা সংসদের নেতা।”

প্রতিমন্ত্রীর ওই বক্তব্যের বিষয়ে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বুধবার একজন সাংবাদিক জানতে চান, শেষ পর্যন্ত কী হচ্ছে।  

জবাবে মুহিত বলেন, “স্টেট মিনিস্টার বলেছেন… হি ইজ নট এন ইরেসপনসিবল পারসন। সো এটা কী হবে?”

সংসদে আলোচনার পর বাড়তি আবগারি শুল্কের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে জানিয়ে মুহিত বলেন, “দিজ ইজ আ… এটা খুব ইন্টারেস্টিং। এই আবগারি বলেন আর যাই বলেন, … নতুন এটা কিছুই না।

“এখন অবশ্য কথা বলছেন যে রেইট বাড়ছে। প্রথমে তো মনে হল যখন আপনার চিৎকার করতে শুরু করলেন… এটা যেন নতুন একটা জিনিস হয়েছে, নাথিং নিউ।”

[সংশোধিত]