ভ্যাট আইন মসৃণ করতে কাজ হচ্ছে: এনবিআর চেয়ারম্যান

রাজস্ব আহরণ, বাজেট ও ভ্যাট আইন বাস্তবায়ন কীভাবে আরো মসৃণ করা যায়, তা নিয়ে কাজ হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2017, 02:38 PM
Updated : 10 June 2017, 03:35 PM

শনিবার রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ভবনের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট মিলনায়তনে বাংলাদেশ ট্যাক্স ট্রেনিং ইনস্টিটিউট (বিটিটিআই) আয়োজিত ‘প্রস্তাবিত বাজেট ও নতুন ভ্যাট আইন বিষয়ে আলোচনা’ এবং দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, “বাজেট ও রাজস্ব ব্যবস্থাপনাকে আরও মসৃণ, জনবান্ধব, ব্যবসাবান্ধব, বিনিয়োগবান্ধব করার জন্য আমরা অনেক উপাদান পাচ্ছি। এসব উপাদান ব্যবহার করে আমরা ভবিষ্যতের পথ-নকশা তৈরি করছি। যদিও বাজেটে চূড়ান্ত নির্দেশনা এ মাসের শেষের দিকে অর্থবিল পাস হলে পাওয়া যাবে।”

তিনি বলেন, “১ জুলাই থেকে বাস্তবায়িত হতে যাওয়া নতুন ভ্যাট আইন যাতে অত্যন্ত ক্লেশহীন এবং মসৃণ পরিবেশে বাস্তবায়ন করা যায় তার জন্য এনবিআর কাজ করছে। ভ্যাট আইন নিয়ে যেসব আলোচনা হচ্ছে সেটা অনেকটা মিথ, সত্য উঠে আসছে না।”

নজিবুর রহমান বলেন, “কর্মশালায় নতুন ভ্যাট আইন নিয়ে যাতে সত্যটা তুলে ধরা হয়, যাতে দেশের সাধারণ মানুষ বুঝতে পারে নতুন আইনে তাদের জন্য কী বিশাল সুযোগ রাখা হয়েছে। বাজেট ও ভ্যাট আইন এ বিষয়ে কোথাও কোনো অস্পষ্টতা, দ্বৈততা বা দুর্বোধ্যতা থাকলে আলাপ-আলোচনার মাধ্যমে তা তুলে ধরতে হবে।”

তিনি বলেন, “চলতি অর্থবছর আমাদের ২৫ লাখ ই-টিআইএন নিবন্ধনের লক্ষ্য দেওয়া হয়েছিল। ইতোমধ্যে ২৯ লাখ নিবন্ধিত হয়েছে। জনগণ সহায়তা করছে। ৩০ জুনের মধ্যে আরও ৫০ হাজার ই-টিআইএন নিবন্ধন করা যাবে বলে আশা করছি।”

অনুষ্ঠানে বিটিটিআইয়ের প্রধান উপদেষ্টা ও সাবেক সচিব শ্যামল কান্তি ঘোষের সভাপতিত্বে বক্তব্য রাখেন এনবিআরের সাবেক সদস্য এসএম আমিনুল করিম, বর্তমান সদস্য পারভেজ ইকবাল, লুৎফর রহমান, রঞ্জন কুমার ভৌমিক, ঢাকা দক্ষিণ কমিশনার কাজী মোস্তাফিজুর রহমান, এলটিইউ কমিশনার মতিউর রহমান প্রমুখ।