জালনোট ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও রোজায় জালনোটের বিস্তার ঠেকাতে মানুষকে সচেতন করাসহ ব্যাংকগুলোকে বেশকিছু পদক্ষেপ নিতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2017, 02:04 PM
Updated : 7 June 2017, 02:04 PM

বুধবার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

জালনোট শনাক্তের বৈশিষ্ট্য সম্পর্কে সচেতন না থাকায় অনেক ব্যবসায়ী ও ক্রেতা নোট জালকারী চক্রের ফাঁদে পড়েন। তাই অবৈধ কারবারিদের হাত থেকে ব্যবসায়ী ও ক্রেতাদের রক্ষা করতে গত কয়েক বছর ধরে জালনোট শনাক্তকারী মেশিন সরবরাহ ও আসল নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সম্পর্কে জনসাধারণকে সচেতন করতে নানা উদ্যোগ নিয়ে আসছে কেন্দ্রীয় ব্যাংক।

এবার জালনোট সম্পর্কে জনসাধারণের মধ্যে সচেতনতা বাড়াতে ৫৬টি ব্যাংককে দায়িত্ব দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের জাল ও অচল নোট প্রতিরোধ ও পর্যালোচনা কোষ বিভাগ থেকে জারি করা সারকুলারে আসল নোটের নিরাপত্তা বৈশিষ্ট সম্বলিত ভিডিও চিত্র ব্যাংকের সব শাখা এবং রাজধানীসহ দেশের গুরুত্বপূর্ণ স্থানে প্রদর্শনের নির্দেশ দেওয়া হয়েছে।

১১ থেকে ২২ জুন পর্যন্ত এটি প্রচার করতে হবে।

ঢাকাসহ সারাদেশের ৫৬টি গুরুত্বপূর্ণ স্থানে ভিডিও প্রচারের তারিখ ও স্থান সুনির্দিষ্ট করে দেওয়া হয়েছে নির্দেশনায়। এই ভিডিও প্রচারের জন্য ৫৬টি ব্যাংককে তারিখও নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে বলা হয়েছে, বগুড়া জেলাসহ অন্যান্য বিভাগীয় শহরের গুরুত্বপূর্ণ জনসমাগমস্থলে বা রাস্তার মোড়ে সন্ধ্যা পর কমপক্ষে এক ঘণ্টা এই ভিডিও প্রচার করতে হবে।

এছাড়া ব্যাংকের শাখায় টেলিভিশনে ভিডিও চিত্রটি দেখাতে হবে। গ্রাহকের কাছ থেকে টাকা গ্রহণ, প্রদান ও এটিএম বুথে টাকা ফিডিং করার সময় জালনোট সনাক্তকরণ মেশিন দিয়ে নোটগুলো পরীক্ষা করতে হবে।

ব্যাংকের এটিএম মেশিনে টাকা ঢোকানোর আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জাল নোট শনাক্তকারী মেশিন দিয়ে পরীক্ষা করতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া গ্রাহকের কাছ থেকে নোট লেনদেনের সময়ও জাল নোট শনাক্তকারী মেশিন দিয়ে পরীক্ষা করতে বলা হয়েছে।