বাজেটে দাবির প্রতিফলন না দেখে হতাশ বিআইএ

২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটে বিমা খাতের উন্নয়নে কোনো দিক নিদের্শনা নেই অভিযোগ করে হতাশা প্রকাশ করেছে বিমা কোম্পানিগুলো।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2017, 10:24 AM
Updated : 7 June 2017, 10:24 AM

প্রাক-বাজেট বৈঠকে নিজেদের দেওয়া দাবির কোনো প্রতিফলন হয় বলেও বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় বিমা কোম্পানিগুলোর শীর্ষ সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন-বিআইএ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “সামগ্রিকভাবে এ বাজেটে বিমা খাতের উন্নয়নে কোনো দিক নিদের্শনা না থাকায় বিমা কোম্পানিগুলো হতাশা গ্রস্ত।”

গত ১ জুন জাতীয় সংসদে ৪ লাখ ২৬৬ কোটি টাকা ব্যয়ের বাজেট প্রস্তাব তুলে ধরেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী ঘোষিত বাজেটের প্রতি দৃষ্টি ছিল ব্যবসায়ীসহ সাধারণ মানুষদেরও

বাজেট ঘোষণার আগে বিআইএর একটি প্রতিনিধি দল অর্থমন্ত্রী এবং এনবিআরের কাছে বেশ কয়েকবার লিখিত আবেদন দিয়ে বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরেছিল বলে বিজ্ঞপ্তিতে জানায় বিআইএ।

এতে বলা হয়, বিমা গ্রহীতার বিমা মেয়াদ শেষে বোনাসের উপর ৫ শতাংশ গেইন ট্যাক্স, এজেন্ট কমিশনের উপর ১৫ শতাংশ ভ্যাট, লাইসেন্স নবায়ন ফি এর উপর ১৫ শতাংশ ভ্যাট, এজেন্ট কমিশনের উপর ৫ শতাংশ উত্স কর রহিতকরণ, বিমা কোম্পানির কর্পোরেট ট্যাক্স হ্রাসকরণ ইত্যাদি বিষয়ে সরকারের বিভিন্ন পর্যায়ে আবেদন করা হয়।

বিআইএ প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতে অর্থমন্ত্রী বিভিন্ন দাবির বিষয়ে আশ্বাস দিয়েছিলেন দাবি করে বিজ্ঞপ্তিতে বলা হয়, “কতিপয় বিষয়ে অর্থাত্ বিমা ব্যবসায়ের লাইসেন্স নবায়ন এবং নবায়ন ফি রহিতকরণ, স্বাস্থ্যবিমাকে কর মুক্তকরণ, কর্পোরট ট্যাক্স হ্রাসকরণের জন্য তিনি মৌখিকভাবে আশ্বাস দিলেও সেগুলোর বিষয়ে বাজেটে কোনো প্রতিফলন ঘটেনি।”