আসছে নতুন ১০০ ও ৫০০ টাকার নোট

নিরাপত্তা বৈশিষ্ট্য আরো সুদৃঢ় করতে উন্নতমানের কোটিংকৃত দীর্ঘস্থায়ী শতভাগ কটন কাগজে মুদ্রিত নতুন ১০০ ও ৫০০ টাকার নোট ছাড়তে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2017, 01:43 PM
Updated : 6 June 2017, 02:16 PM

নতুন ও উন্নত ৪ মিলিমিটার প্রশস্ত নিরাপত্তা সুতা ‘কাইনেটিক স্টারক্রোম থ্রেড’ সংযোজিত এসব নোট ইস্যু করার কথা জানানো হয় মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ।

নতুন এসব নোট ১১ জুন থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল কার্যালয় এবং পরে কেন্দ্রীয় ব্যাংকের অন্যান্য কার্যালয় থেকে ছাড়া হবে।

গভর্নর ফজলে কবিরের স্বাক্ষর সম্বলিত নতুন ১০০ টাকা নোটের দৈর্ঘ্য হবে ১৪০ মিলিমিটার ও প্রস্থ ৬২ মিলিমিটার; আর ৫০০ টাকার নোটের দৈর্ঘ্য হবে ১৫২ মিলিমিটার ও প্রস্থ ৬৫ মিলিমিটার।

নতুন নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য উল্লেখ করে সংবাদ বিজ্ঞপ্তিত বলা হয়, ১০০ টাকার নতুন নোটের নিরাপত্তা সুতার দিকে সরাসরি তাকালে স্টারক্রোম নামক লাল রংয়ের নিরাপত্তা সুতা এবং উজ্জ্বল রূপালী বারের সমন্বয়ে পেঁচানো অবস্থায় দেখা যাবে।

অন্যদিকে ৫০০ টাকার নোটের নিরাপত্তা সুতার দিকে সরাসরি তাকালে স্টারক্রোম সুতা এবং উজ্জ্বল স্বর্ণালী বারের সমন্বয় পেঁচানো অবস্থায় দেখা যাবে।

নিরাপত্তা সুতার দিকে সরাসরি তাকালে বা আলোর বিপরীতে দেখলে ১০০ টাকার নোটে ‘১০০ টাকা’, ৫০০ টাকার নোটে ‘৫০০ টাকা’ লেখাটি দেখা যাবে।

‘১০০ টাকা’ এবং ‘৫০০ টাকা’ টাকা লেখা কিছু ক্ষেত্রে নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ এবং আংশিক এবং কিছু ক্ষেত্রে নিরাপত্তা সুতার ভেতরে থাকবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ১০০ টাকা ও ৫০০ টাকা মূল্যমানের উভয় নোট বিভিন্ন দিকে ঘুরালে বা কাত করলে এর হলোগ্রাফিক অংশের রং লাল থেকে সবুজে পরিবর্তিত হবে এবং উজ্জ্বল রংধনুর রঙের বারে রূপান্তরিত হয়ে উপর থেকে নীচে চলতে দেখা যাবে। নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না।

নোটের রং, ডিজাইন ও অন্যান্য সকল নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, ওভিআই কালিতে লেখা ‘১০০’ ও ‘৫০০’, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য যথাক্রমে ৩টি ও ৪ টি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকবে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

নতুন মুদ্রিত বর্ণিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত ১০০ ও ৫০০ টাকার অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে চালু থাকবে।