১৪২ তলা ভবনের দরপত্র ‘আগামী মাসেই’

ঢাকার পূর্বাচলে যে ‘আইকনিক টাওয়ার’ নির্মাণের স্বপ্নের কথা গত বাজেট বক্তৃতায় আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন, এবারে তার দরপত্রের সময় জানালেন তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2017, 02:00 PM
Updated : 1 June 2017, 02:12 PM

বৃহস্পতিবার ২০১৭-১৮ অর্থ বছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী মুহিত বলেন, “গত বাজেটে আমি একটি জাতীয় স্পোর্টস কমপ্লেক্স ও জাতীয় কনভেনশন কেন্দ্রের কথা বলেছিলাম। এবারে বলতে পারি যে, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় পূর্বাচলে সব ধরনের খেলাধুলার সুবিধাযুক্ত একটি স্পোর্টস কমপ্লেক্স তৈরির জন্য সত্ত্বর দরপত্র আহবান করবে।

“সেই পূর্বাচল এলাকায়ই ৫ হাজার দর্শক ধারণের উপযুক্ত একটি কনভেনশন কেন্দ্র স্থাপনের পরিকল্পনা আমরা চূড়ান্ত করতে যাচ্ছি। কনভেনশন কেন্দ্রের সঙ্গে ব্যক্তি মালিকানা খাতে নির্মাণ হতে যাচ্ছে ১৪২ তলা বিশিষ্ট একটি আইকনিক টাওয়ার।”

এটি নির্মাণের জন্য আন্তঃমন্ত্রণালয় আলোচনা, উদ্যোগী ঠিকাদার ও আর্থিক জোগানদারদের সঙ্গে মতবিনিময়ের কথা জানিয়ে মুহিত বলেন, “অবশেষে মনে হয় আগামী জুলাই মাসের মধ্যে এর জন্য দরপত্র আহবান করা যাবে।”

১৪২তলা আইকনিক টাওয়ারের নকশা

এক বছর আগে সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট উপস্থাপনের সময় ‘নিজের এক স্বপ্নের কথা বলতে চাই’ বলে এই প্রকল্পটির কথা জানিয়েছিলেন তিনি।

পিপিপির আওতায় এই প্রকল্পটি বাস্তবায়িত হলে ওই অঞ্চলে কর্মসংস্থানসহ ব্যবসা-বাণিজ্যের ব্যাপক প্রসার ঘটে অর্থনৈতিক কর্মচাঞ্চল্য সৃষ্টি হবে বলে আশা মুহিতের।

“দেশি-বিদেশি সবার কাছেই স্থাপনাগুলো বিশেষভাবে দৃষ্টিনন্দন স্থান হিসেবে সমাদৃত হবে,” বলেন তিনি।