সবাই মিলে আয়কর দিলে ‘কর বাহাদুর পরিবার’

এনবিআরের মাধ্যমে রাজস্ব আদায় পরিকল্পনার এক তৃতীয়াংশ আয়কর থেকে আদায়ের লক্ষ্য ঠিক করে যে বাজেট অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দিয়েছেন, তাতে করদাতাদের উৎসাহিত করতে ‘কর বাহাদুর পরিবার’ ঘোষণার প্রস্তাব এসেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2017, 09:41 AM
Updated : 1 June 2017, 06:34 PM

তিনি বলেছেন, দীর্ঘ সময় ধরে কোনো পরিবারের সকল সদস্য কর দিলে সে পরিবারকে তিনি ‘কর বাহাদুর পরিবার’ হিসেবে ঘোষণা করতে চান।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ৪ লাখ ২৬৬ কোটি টাকা ব্যয়ের এই বাজেট প্রস্তাব অর্থমন্ত্রী মুহিত তুলে ধরেন। এই ব্যয় মেটাতে নতুন অর্থবছরে দুই লাখ ৮৭ হাজার ৯৯০ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্য ঠিক করেছেন তিনি।

এর মধ্যে কর হিসেবে দুই লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা আদায় করা হবে জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে।আর তার ৩৪ দশমিক ৩ শতাংশ, অর্থাৎ ৮৫ হাজার ১৭৬ কোটি টাকা রাজস্ব আসবে আয়কর ও মুনাফার উপর কর থেকে। বিদায়ী বাজেটে এর পরিমাণ ছিল ৭১ হাজার ৯৪০ কোটি টাকা।

আসন্ন ২০১৭-১৮ অর্থবছরেও আয়করের কাঠামো মোটামুটি একই থাকছে। বার্ষিক আয় ২ লাখ ৫০ হাজার টাকার কম হলে কোনো কর দিতে হবে না। নারী ও প্রবীণ (৬৫ বছরের ঊর্ধ্বে) করদাতাদের করমুক্ত আয়সীমা আগের মতো তিন লাখ টাকা থাকছে। যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদেরও করমুক্ত সীমা থাকছে ৪ লাখ ২৫ হাজার টাকা।

তবে প্রতিবন্ধী ব্যক্তি করদাতার ক্ষেত্রে করমুক্ত আয়ের সীমা ৩ লাখ ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৪ লাখ টাকা করার প্রস্তাব করেছেন তিনি।

কর আদায় বাড়ানোর চেষ্টায় জনগণকে উদ্বুদ্ধ করতে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা মুহিত তার বাজেট বক্তৃতায় তুলে ধরেন। 

তিনি জানান, চলতি অর্থবছরে ৩৭০ জন সর্বোচ্চ আয়করদাতা এবং ১৪৭ জন দীর্ঘসময়য়ের আয়করদাতা মিলিয়ে মোট ৫১৭ জনকে সম্মাননা দেওয়া হয়েছে।

“সৎ করদাতাদের উৎসাহিতকরণে এবং নতুন নতুন করদাতাকে করের আওতায় আনার লক্ষ্যে ট্যাক্স কার্ডের ব্যাপ্তি সম্প্রসারণ করে এ বছর বিভিন্ন ক্যাটাগরিতে মোট ১৪১টি সম্মানসূচক ট্যাক্স কার্ড প্রদান করা হয়েছে।”

আয়কর রিটার্ন দাখিলকারী ও করদাতা নিবন্ধনকারীর সংখ্যার যে লক্ষ্যমাত্রা গত বাজেটে নির্ধারণ করা হয়েছিল সেটা অতিক্রম করার খবর দিয়েছেন মুহিত।

তিনি জানান, রিটার্ন দাখিলকারীর সংখ্যা ১৫ লাখ থেকে বেড়ে ১৬ লাখ হয়েছে। আর করদাতা নিবন্ধন নম্বরধারীর (টিআইএন) সংখ্যা ২৫ লাখ থেকে বেড়ে হয়েছে ২৯ লাখ।