এখন মানুষের চেয়ে প্রকল্পই প্রধান: খলিকুজ্জামান

বাজেটসহ বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডে মানুষের জীবনমানের উন্নতির বিষয়টিকে প্রাধান্য দেওয়া উচিত হলেও এখন তা হচ্ছে না বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদ কাজী খলিকুজ্জামান আহমেদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2017, 06:00 PM
Updated : 6 May 2017, 06:10 PM

শনিবার রাজধানীর ইস্কাটনে বাংলাদেশ অর্থনীতি সমিতি মিলনায়তনে ‘ট্যারিফ স্ট্রাকচার অব বাংলাদেশ অ্যান্ড সেক্টরওয়াইজ অ্যালোকেশন অব ন্যাশনাল বাজেট’ শীর্ষক সভায় সম্মানিত অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফের চেয়ারম্যান খলিকুজ্জমান বলেন, “বাজেট ও অন্যান্য উন্নয়ন কর্মকাণ্ডে মানুষকে প্রাধান্য দেওয়া উচিত। দেশের মানুষ কতটুকু লাভবান হবে, তাদের জীবনমানের কেমন উন্নয়ন হবে তা বিবেচনায় রাখা জরুরি। কিন্তু বর্তমানে মনে হয় মানুষের চেয়ে প্রকল্পই প্রধান হয়ে উঠছে।”

ইকোনমিক রিপোর্টারস ফোরাম (ইআরএফ) ও ঢাকা স্কুল অব ইকোনমিকস (ডিএসসিই) যৌথভাবে এ সভার আয়োজন করে।

এতে করহার বেশি হয় তাহলে অর্থনীতিতে বিরুপ প্রভাব পরতে পারে আশঙ্কা প্রকাশ করেন ট্যারিফ কমিশনের সাবেক চেয়ারম্যান মজিবুর রহমান।

তিনি বলেন, “বাংলাদেশে যদি জানতে চাওয়া হয়, কোন সেক্টরে যৌক্তিক ট্যাক্সরেট কী হবে, কেউ কি বলতে পারবে? আমরা যদি এনবিআরের কাছে জানতে চাই, তবে উত্তর হল- নাই। অর্থমন্ত্রণালয়ের কাছে আছে? উত্তর হলে-নাই। বিআইডিএসের কাছে আছে? উত্তর হল- নাই।

“তাহলে আপনারা যেহেতু ট্যাক্সরেট সম্পর্কে জানেন না। আপনারা কেন ট্যাক্স নিয়ে বাড়াবাড়ি করছেন।”

স্কুল অব ইকোনমিকসের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বাজেট প্রস্তুতি বিষয়ে দুটি, বাস্তবায়নের উপর একটি এবং ট্যারিফের উপর একটি প্রবন্ধ উপস্থাপন করা হয়।

এসব প্রবন্ধে দেখা যায়, চলতি অর্থবছরের বাজেটের ৫০ শতাংশ টাকা প্রথম নয় মাসে খরচ হয়নি ।

এ বিষয়ে আলোচনা কালে প্রায় সমস্ত বক্তাই বাস্তবায়নের দুর্বলতা থাকার বিষয়টি বলেন।

ট্যারিফ কমিশনের সাবেক চেয়ারম্যান মজিবুর রহমান বলেন, “বাস্তবায়নে সমস্যা মানে পরিকল্পনা ঠিক ছিলনা।”

এনবিআরের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল মজিদ বলেন, “সবসময় বলা হয় আমাদের বাজেট ‘বটমআপ’ পদ্ধতিতে তৈরি হয়, আসলে সেটা সঠিক নয় । কারণ ভ্যাট যিনি দেবেন তার সাথেই তো এনবিআর কথা বলে না। ভ্যাট নিয়ে আমরা এত কথা বলছি, কিন্তু যিনি ভ্যাট দেন তিনি কিন্তু কোনো আলোচনাতে নেই।”

তিনি বলেন, “এনবিআরের উচিত- সারা বছর ধরে আইটেমওয়াইজ স্টাডি করা যে, আমি এইটা চালু করতে যাচ্ছি। সেটার ফলাফল কী? এক্ষেত্রে জনমতকে যাচাই করতে হবে। কেননা, ট্যাক্স তো দেবে জনগণ।”

সেমিনারে ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলাল স্বাগত বক্তব্য রাখেন। সমাপনী বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক জিয়াউর রহমান।

সেমিনারে ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলাল স্বাগত বক্তব্য রাখেন। সমাপনী বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক জিয়াউর রহমান।

অন্যদের মধ্যে অতিথি হিসেবে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির সাবেক অধ্যক্ষ মো. জামশেদুজ্জামান ও ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্ট অব বাংলাদেশ (আইসিএবি) এর সাবেক সভাপতি মসীহ মালিক চৌধুরী বক্তব্য রাখেন।