আমদানি বৃদ্ধি ‘বাড়িয়েছে’ ডলারের দাম

গত কয়েক দিনে ডলারের দাম বেড়ে যাওয়ার কারণ হিসেবে আমদানি বেড়ে যাওয়াকে কারণ দেখাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2017, 05:09 PM
Updated : 25 April 2017, 05:09 PM

এই বছরের শুরু থেকে ডলারের দাম বাড়তে থাকে। কয়েক মাসের ব্যবধানে তা তিন থেকে চার টাকা বেড়ে ৮৪ টাকা ছাড়িয়েছে। আন্তঃব্যাংক ব্যাংক লেনদেনে দর দাঁড়িয়েছে ৭৯ টাকা ৯০ পয়সা।

বাংলাদেশ ব্যাংকের হিসাবে, আগের বছরের তুলনায় এবার এপ্রিলে ডলারের দর প্রায় ২ শতাংশ বেশি।

রমজানের আগে ডলারের দাম বৃদ্ধিতে আমদানি করা পণ্য বিশেষ করে খেজুর, তেল, ডালের মূল্য বেড়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ব্যাংকের অর্থনৈতিক উপদেষ্টা আক্তারুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, খাদ্য ও মূলধনী যন্ত্রপাতির আমদানি বেড়ে যাওয়ায়ই ডলারের দাম বৃদ্ধির কারণ।

“গত কিছু দিনে খাদ্য আমদানি এবং মূলধনী যন্ত্রপাতির আমদানি বেশ বৃদ্ধি পেয়েছে। এ কারণে ডলারের চাহিদা বেড়ে গেছে, জোগানের চেয়ে বেশি চাহিদা বাড়াতে ডলারের দাম বেড়ে গেছে।”

এর আগে দর ধরে রাখতে কেন্দ্রীয় ব্যাংককে বাজারে ডলার ছাড়তে দেখা গিয়েছিল। রেমিটেন্স প্রবাহে অধঃগতির প্রেক্ষাপটে এবার তা দেখা যাচ্ছে না।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান আমদানি বেড়ে যাওয়ার চিত্র দেখাচ্ছে।

সর্বশেষ তথ্য থেকে দেখা যায়, ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে সিঅ্যান্ডএফ আমদানি ব্যয় দাঁড়ায় ৩৭৬ কোটি ডলারে, যা আগের বছর একই সময় ছিল ৩৩৫ কোটি ৩০ লাখ ডলার।

২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে এফওবি আমদানি হয়েছে ৩৪৮ কোটি ডলারের মতো, যা আগের বছর এই সময় ছিল ৩১০ কোটি ৩০ লাখ ডলার । এই বৃদ্ধি ১২.১৫ শতাংশ বেশি।

২০১৫ সালের জুলাই থেকে ২০১৬ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ২ হাজার ৭৫৮ কোটি ডলারের এলিসি খোলা হয়েছে। আগের বছরের চেয়ে এ্ই হার ১৩ দশমিক ২৮ শতাংশ বেশি।

এই সময়ে খাদ্যে এলসি খোলার হার বেড়েছে ১৬ দশমিক ২৮ শতাংশ এবং মূলধনী যন্ত্রপাতির এলসি খোলার হার বেড়েছে ১৩ দশমিক ৩৫ শতাংশ। সবচেয়ে বেশি এলসি খোলার হার বেড়েছে জ্বালানি তেল আমদানিতে ১৯ দশমিক ৮৭ শতাংশ। 

আমদানি বেড়ে যাওয়াকে দেশে বিনিয়োগ বেড়ে যাওয়ার সূচক হিসেবে দেখছেন কেন্দ্রীয় ব্যাংকের অর্থনৈতিক উপদেষ্টা আক্তারুজ্জামান।

“দেশে বিনিয়োগ হচ্ছে, তাই মূলধনী যন্ত্রপাতির আমদানি বৃদ্ধি পাচ্ছে। বিনিয়োগ বৃদ্ধি পাচ্ছে আরেকটি সূচক থেকে তার প্রমাণ মেলে, তা হচ্ছে দেশে বেসরকারি খাতে ঋণপ্রবাহ বাড়ছে।”