ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের তথ্য নিয়ে ‘ব্যাংকিং অ্যালম্যানাক’

বাংলাদেশের ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও ব্যবসা-বাণিজ্য সংশ্লিষ্ট যাবতীয় তথ্য নিয়ে প্রথমবারের মত বাজারে এসেছে ‘ব্যাংকিং অ্যালম্যানাক’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2017, 01:53 PM
Updated : 25 April 2017, 01:53 PM

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স রুমে আয়োজিত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বইটি প্রশংসা কুড়িয়েছে দেশের ব্যাংকিং খাতের পথিকৃৎদের ও বিশিষ্টজনদের।

‘ব্যাংকিং অ্যালম্যানাক’ বাংলাদেশকে ‘ব্র্যান্ডিং’ করছে বলে অনুষ্ঠানে মন্তব্য করেন বইটির সম্পাদনা পরিষদের চেয়ারম্যান বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ।

তিনি বলেন, “এক মলাটে দেশের সরকারি-বেসরকারি ৫৬টি ব্যাংকের তথ্য পাবেন বইটিতে, যা কাজে আসবে।”

অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেন, “ ব্যাংকিং অ্যালমানাক শুধু ব্যাংকিং খাত নয়, দেশের গোটা অর্থনীতির একটি স্ন্যাপশট, এ ধরনের কাজের আরও প্রয়োজন আছে।”

বইটিকে সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের একটি ‘মাইলস্টোন’ হিসেবে  অভিহিত করে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী বলেন, “বাংলাদেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের সক্ষমতা, প্রডাক্ট ও সেবার মান থেকে শুরু করে সুদের হার তুলে ধরা হয়েছে বইটিতে, ফলে স্টেক হোল্ডার, বিনিয়োগকারী, নীতিনির্ধারক, গবেষক, শিক্ষার্থী ও গ্রাহকরা বেশ উপকৃত হবেন।”

বইটি সংশ্লিষ্ট খাতে একটি ‘রেফারেন্স গ্রন্থ’ হিসেবে ব্যবহৃত হবে বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে ব্যাংকিং অ্যালম্যানাককে ‘ব্যাংকিং সেক্টরের-তথ্য ভাণ্ডার’ হিসেবে অভিহিত করে এর প্যাকেজিং মানের প্রশংসা করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান।  

অনুষ্ঠানে বিআইবিএমের সুপারনিউমারী অধ্যাপক হেলাল উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ ইনস্টিটিউটের অধ্যাপক ড. জাওয়াদুর রহিম, ব্যাংকিং অ্যালম্যানাকের নির্বাহী সম্পাদক সৈয়দ  জিয়াউদ্দিন আহমেদ, প্রকল্প পরিচালক আবদার রহমান ছাড়াও বিভিন্ন ব্যাংকের প্রতিনিধি ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাপ্তাহিক ‘শিক্ষাবিচিত্রার’ গবেষণা সেলের উদ্যোগে এবং বাংলাদেশ ব্যাংকের আর্থিক সহযোগিতায় প্রকাশিত বইটির মূল্য নির্ধারিত করা হয়েছে এক হাজার টাকা।