সাসটেইনেবল ফাইন্যান্স ইউনিট প্রধানদের সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের সভা

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে নবগঠিত সাসটেইনেবল ফাইন্যান্স ইউনিট প্রধানদের সঙ্গে সভা করেছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2017, 03:32 PM
Updated : 19 April 2017, 03:32 PM

বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে মঙ্গলবার এ সভা হয় বলে বুধবার কেন্দ্রীয় ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরীর সভাপতিত্বে এ সভা হয় জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, সভার শুরুতেই এস কে সুর চৌধুরী বাংলাদেশের টেকসই উন্নয়ন ও অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করার বিষয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর করণীয় এবং এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের গৃহীত কার্যক্রম সম্পর্কে বলেন।

সভায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সাসটেইনেবেল ফাইন্যান্স ইউনিট গঠন ও কর্মপরিধি এবং সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট হতে সম্প্রতি জারি করা তিনটি নীতিমালার বিষয়ে বিভাগের পক্ষ থেকে ধারণা দেন।

এ তিন নীতিমালা হচ্ছে- ‘ব্যাংকিং খাতে কর্মরত কর্মকর্তা/কর্মচারীদের শিশু সন্তানদের জন্য দিবা যত্ন কেন্দ্র স্থাপন ও পরিচালনা সংক্রান্ত নীতিমালা’, ‘পরিবেশবান্ধব পণ্য/উদ্যোগের জন্য পুন অর্থায়ন স্কিম’ এবং ‘ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর পরিবেশ ও সামাজিক ঝুঁকি ব্যবস্থাপনা গাইডলাইনস’

সভার শেষে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে নবগঠিত সাসটেইনেবল ফাইন্যান্স ইউনিটসমূহকে তাদের কার্যাবলী বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংক থেকে প্রয়োজনীয় দিক-নির্দেশনা ও সহযোগিতার আশ্বাস দেওয়া হয়।

সভায় বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স বিভাগের পরিচালক মো. মোছলেম উদ্দিন, মহাব্যবস্থাপক মনোজ কুমার বিশ্বাস এবং বিভাগীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।