হালখাতা থেকে ৫৬৬ কোটি টাকা বকেয়া আদায়

সারা দেশে হালখাতা থেকে ৫৬৬ কোটি টাকার বকেয়া কর আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2017, 04:24 PM
Updated : 15 April 2017, 10:37 AM

‘রাজস্ব হালখাতা’ নামে প্রথমবারের মতো বকেয়া কর আদায়ের নতুন এই ব্যবস্থা চালু করেছে এনবিআর।

এনবিআরের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফেঅর ডটকমকে বলেন, সারা দেশে উৎসবমুখর পরিবেশে ‘রাজস্ব হালখাতা’ উদযাপিত হয়েছে।

এই হালখাতা থেকে মোট ৫৬৬ কোটি টাকার বকেয়া রাজস্ব আদায় হয়েছে। এরমধ্যে আয় কর ৩০৬ কোটি টাকা। কাস্টমস থেকে ২০৭ কোটি এবং ভ্যাট থেকে ৫৩ কোটি টাকা বকেয়া আদায় হয়েছে।

করদাতাদের বকেয়া পরিশোধে উদ্বুদ্ধ করতে প্রথমবারের মতো সারা দেশে একযোগে ‘বকেয়া কর আদায় নয় পরিশোধ’-এ স্লোগানে হালখাতা অনুষ্ঠানের আয়োজন করে এনবিআর।

বৃহস্পতিবার সকাল ৯টায় সন্ধ্যা পর্যন্ত সারা দেশের এনবিআরের সব অফিসে এ হালখাতা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

হালখাতায় অতিথিদের মিষ্টি, মোয়া, মুড়কি, বাতাসা ইত্যাদি দিয়ে আপ্যায়ন করা হয়।

হালখাতা অনুষ্ঠানে আয়কর, ভ্যাট ও কাস্টমস বিষয়ক টিভিসি প্রদর্শন করা হয়।

এলটিইউতে হালখাতা

বৃহৎ করদাতাদের (লার্জ ট্যাক্সপেয়ার ইউনিট-এলটিইউ) বকেয়া রাজস্ব আদায়ে ঢাকার কর অঞ্চলের কার্যালয়গুলোতে উৎসবমুখর পরিবেশে ‘হালখাতা’ করেছে এনবিআর।

বৃহস্পতিবার চৈত্র সংক্রান্তির দিনে বাংলাদেশের রাজস্ব ব্যবস্থাপনার ইতিহাসে ‘বকেয়া কর আদায় নয়, পরিশোধ’ স্লোগানে প্রথমবারের মতো সারাদেশের সঙ্গে এ হালখাতা আয়োজন করা হয়।

ঢাকার কর অঞ্চলের কার্যালয়গুলোতে সকাল ৯টা থেকে ‘ওপেন হাউজ ডে’ পরিবেশে ‘রাজস্ব হালখাতা’ শুরু হয়।

গ্রাম-বাংলার ঐহিত্য মাটির হাঁড়ি, পাতিল, কলা গাছ, কুলো, হাতপাখা, মুখোশ, হাতির গেট আর রং-বেরংয়ের দেয়াল কার্টুনে সাজানো হয়েছে এলটিইউ।

চট্টগ্রামের ইনকাম ট্রাক্স হালখাতার আয়োজন

মুল ভবনে ঢুকতেই চোখে পড়বে বিশালকৃতির হাতির শুঁড় দিয়ে সাজানো গেট। করদাতাদের জন্য খোলা হয়েছে হালখাতার ঐহিত্যবাহী নতুন রেজিস্ট্রার খাতা।

মাটির সানকিতে দেওয়া হয়েছে মিষ্টি, বাতাসা, নারিকেলের নাড়ু, সন্দেশ, খৈ, কদমা, মুরালি, নিমকী, মুড়ির মোয়া, চিড়ার মোয়া, তিলের খাজা, সুন্দরী পাকন পিঠা, শাহী পাকন পিঠা, নকশি পিঠা, ঝিনুক পিঠা, স্পন্স রসগোল্লা, দই, ডাবের পানি, তরমুজ, পেয়ারা, বরই ইত্যাদি।

দেশের সিংহভাগ রাজস্ব ব্যবস্থাপনায় অংশ নেওয়া বৃহৎ করদাতাদের সম্মানে এলটিইউ এর এই বিশেষ ও ব্যতিক্রমধর্মী আয়োজন।

অনেক করদাতা নিজেই এসে বকেয়া পরিশোধ করেছেন, অনেকেই আগেই পরিশোধ করে এসেছেন হালখাতার মিষ্টি খেতে।

হালখাতার মাধ্যমে সম্পর্ক আরো সুদৃঢ় করা ও রাজস্ববান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্যে এলটিইউর সম্মেলন কক্ষে ‘রাজস্ব হালখাতা’ বিষয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এলটিইউর কর কমিশনার মো. আলমগীর হোসেন সভাপতিত্বে এতে অতিথি হিসেবে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ মালেক ও এফবিসিসিআই এর সভাপতি আব্দুল মাতলুব আহমাদ উপস্থিত ছিলেন।