বেভারেজ খাতে শুল্ক কমিয়ে ১৫ শতাংশ করার দাবি

বেভারেজ খাতের বিকাশে সম্পূরক শুল্ক ১৫ শতাংশ করার প্রস্তাব করেছে বাংলাদেশ বেভারেজ ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিবিএমএ)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2017, 03:33 PM
Updated : 10 April 2017, 03:39 PM

সোমবার বিকালে জাতীয় রাজস্ব বোর্ড সম্মেলন কক্ষে ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেট প্রণয়নের লক্ষ্যে প্রাক-বাজেট আলোচনায় বিবিএমএ নেতারা এ প্রস্তাব করেন।

বিবিএমএ মহাসচিব শেখ শামীম উদ্দিন বলেন, “দেশীয় বেভারেজ খাতের বয়স বেশি নয়। এক সময় কোমল পানীয় আমদানি করতে হত। বর্তমানে দেশের কোমল পানীয়ের চাহিদার ৯০ শতাংশ স্থানীয়ভাবে উৎপাদিত হয়।”

তিনি বলেন, বেভারেজ খাতে দেশে বছরে প্রায় ৩ হাজার ৩২৪ কোটি ৪৭ লাখ টাকার বাণিজ্য হয়ে থাকে। ২০১৫-১৬ অর্থবছরে এ খাত থেকে সম্পূরক শুল্ক ও ভ্যাট বাবদ ৭৮০ কোটি ৪৩ লাখ টাকা রাজস্ব আদায় হয়।

শেখ শামীম বলেন, “২০১৪ সালের ২২ এপ্রিল এ খাতে সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হয়। সম্পূরক শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হলে এ খাতে স্থানীয় অনেক কোম্পানি এগিয়ে আসবে। এতে রাজস্ব  বাড়ার পাশাপাশি রপ্তানিও বাড়বে।”

টার্নওভার ট্যাক্স সম্পর্কে তিনি বলেন, এ খাতে ০.৬ শতাংশ টার্নওভার ট্যাক্স রয়েছে। নতুন কোনো কোম্পানি এ খাতে লাভের মুখ দেখে না। টানওভার ট্যাক্সের ফলে নতুন কোম্পানি ক্ষতিগ্রস্ত হবে।

ইন্টারন্যাশনাল বেভারেজ প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তাপস মণ্ডল বলেন, কোমল পানীয় ভোগের দিক থেকে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ সর্বনিম্ন। বিশ্বের অন্য দেশে কর হার কম হওয়ার কারণে ভোক্তা বেশি।

বাংলাদেশে কর হার কমালে এ খাত থেকে রাজস্ব আহরণও বেড়ে যাবে বলে ভাষ্য তার।

প্রাক-বাজেট আলোচনা সভায় এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান সভাপতিত্ব করেন। সভায় এনবিআর সদস্য জাহাঙ্গীর হোসেন, পারভেজ ইকবাল, মো. লুৎফর রহমান উপস্থিত ছিলেন।

আলোচনায় বাংলাদেশ বেভারেজ ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ সিরামিক ওয়্যারস ম্যানুফ্যাচারার্স অ্যাসোসিয়েশনের নেতারা উপস্থিত ছিলেন।