ছেঁড়া নোট বদলে না দিলে ব্যাংক এমডিদের বিরুদ্ধে ব্যবস্থা

কোনো ব্যাংকের শাখা ধাতব মুদ্রা গ্রহণ না করার পাশাপাশি ছেঁড়া-ফাটা নোট বদলে না দিলে সেই ব্যাংকের প্রধান নির্বাহীর (এমডি) বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ার করেছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2017, 01:47 PM
Updated : 29 March 2017, 02:15 PM

বুধবার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক সার্কুলারে এ হুঁশিয়ারি দেয় কেন্দ্রীয় ব্যাংক।

সার্কুলারে বলা হয়, জনসাধারণের কাছ থেকে মূল্যমান নির্বিশেষে সব ধরনের নোট গ্রহণ, বিধি মোতাবেক ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোটের বিনিময়মূল্য প্রদান, ধাতব মুদ্রা গ্রহণ এবং বিতরণের বিষয়টি নিশ্চিত করতে এর আগে কয়েকটি সার্কুলারে নির্দেশনা দেওয়া হলেও বিভিন্ন তফসিলী ব্যাংকের অনেক শাখা তা মানছে না।

স্বাভাবিক ও সুষ্ঠু লেনদেন অব্যাহত রাখার স্বার্থে এ নির্দেশনা দেওয়া হলেও তফসিলী ব্যাংকগুলোর অনেক শাখা গ্রাহকদের ধাতব মুদ্রা এবং জনসাধারণের ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোটের বিনিময়মূল্য দিতে অনীহা প্রকাশ করছে বলে অভিযোগ পাওয়ার কথা জানিয়ে একে ‘অনভিপ্রেত’ মন্তব্য করা হয় সার্কুলারে।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের পরিচালিত পরিদর্শনের পাশাপাশি বিভিন্ন পত্র-পত্রিকা, ব্যক্তিগত অভিযোগপত্র এবং দূরালাপনীর মাধ্যমে পাওয়া অভিযোগ থেকে এ নির্দেশনা পালন না করার বিষয়টি জানতে পেরেছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে বলা হয়, জনসাধারণের কাছ থেকে মূল্যমান নির্বিশেষে সব ধরনের নোট গ্রহণ, বিধি মোতাবেক ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোটের বিনিময়মূল্য প্রদান এবং গ্রাহকদের ধাতব মুদ্রা গ্রহণ ও বিতরণের বিষয়টি নিশ্চিত করতে পুনরায় কঠোর নির্দেশনা প্রদান করা হলো।

“এই নির্দেশনা লঙ্ঘিত হলে এর দায়-দায়িত্ব সংশ্লিষ্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক/নির্বাহী প্রধান-এর উপর বর্তাবে এবং তাদের বিরুদ্ধে বিধি-মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।”