আগুন: কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ চলছে

বাংলাদেশ ব্যাংক ভবনে অগ্নিকাণ্ডের কারণ এবং এই ঘটনায় গাফিলতি ছিল কি না তা খতিয়ে দেখতে কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করছে ফায়ার সার্ভিসের তদন্ত কমিটি।   

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2017, 01:47 PM
Updated : 28 March 2017, 02:18 PM

ফায়ার ব্রিগেডের ঢাকা বিভাগের উপ-পরিচালক সমরেন্দ্রনাথ বিশ্বাসের নেতৃত্বাধীন কমিটি মঙ্গলবার ঘটনাস্থল বাংলাদেশ ব্যাংকের ১৪তলা পরিদর্শন করে। পরে ব্যাংক কর্মীদের জিজ্ঞাসাবাদ করেন তারা।

বিকালে সমরেন্দ্রনাথ সাংবাদিকদের বলেন, “আমরা এসেছি সংশিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের জবানবন্দি নিতে। আজ সন্ধ্যা ৭টা পর্যন্ত যতজনকে জিজ্ঞাসাবাদ করা যায়, ততোজনকে জিজ্ঞাসাবাদ করব। আর বাকিদের আগামীকাল জিজ্ঞাসাবাদ করব। বিষয়টি সঠিকভাবে জানার জন্য এই জিজ্ঞাসাবাদ।”

এরইমধ্যে তদন্তের অনেক কাজ এগিয়েছে জানিয়ে তিনি বলেন, “আশা করছি নির্ধারিত পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে পারব।”

বাংলাদেশ ব্যাংক ভবনের ১৪ তলায় বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের একটি কক্ষে গত ২২ মার্চ রাত সাড়ে ৯টার দিকে আগুন লাগে। ঘণ্টাখানেকের চেষ্টার পর ফায়ার সার্ভিস তা পুরোপুরি নিয়ন্ত্রণে আনে।

ঘটনা তদন্তে ফায়ার সার্ভিসের পাশাপাশি বাংলাদেশ ব্যাংকও একটি কমিটি করে। তাদের প্রতিবেদন এরইমধ্যে জমা পড়েছে বলে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা জানিয়েছেন। তবে ওই প্রতিবেদনে কী আছে তা জানাননি তিনি।

ফায়ার সার্ভিসের কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। মঙ্গলবার তার দ্বিতীয় দিন ছিল বলে জানান সমরেন্দ্রনাথ বিশ্বাস।

তিনি বলেন, “কেন্দ্রীয় ব্যাংকের সিসিটিভি ফুটেজ দেখানোর জন্য লিখিতভাবে জানিয়েছি। এখনো পাইনি।”

এছাড়া আরও যেসব তথ্য চাওয়া হয়েছিল, সেগুলোর কিছু হাতে পেয়েছেন বলে জানান সমরেন্দ্রনাথ।

তিনি সাংবাদিকদের বলেন, “আমাদের প্রধান কাজ হচ্ছে আগুনটা কীভাবে লাগল তা খুঁজে বের করা। এদের (বাংলাদেশ ব্যাংক) কোনো গাফলাতি ছিল কি না তা তদন্ত করছি। আমরা প্রথম থেকে বলে আসছি যে, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লাগতে পারে। সেটা বৈদ্যুতিক কেটলি থেকে হতে পারে।”

তাদের প্রতিবেদনে বিস্তারিত তুলে ধরা হবে জানিয়ে ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা বলেন, “কোনো নিয়ম অমান্য করা হয়েছে কি না সেটাসহ বিস্তারিত উল্লেখ করা হবে। যদি কারও কোনো দুর্বলতা বা অনিয়ম থাকে সেটাও তুলে ধরা হবে।

“তবে এটাকে নাশকতা হিসেবে দেখা হচ্ছে না। কারণ নাশকতার বেশ কিছু লক্ষণ থাকে, তা এখানে পাওয়া যায়নি।”