রিজার্ভ চুরিতে ‘উত্তর কোরিয়া’

সাইবার আক্রমণের মধ্য দিয়ে বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ ডলার হাতিয়ে নেওয়ার পিছনে উত্তর কোরিয়ার কম্পিউটার হ্যাকারদের হাত রয়েছে বলে মনে করছে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা-এনএসএ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2017, 06:29 PM
Updated : 22 March 2017, 06:29 PM

এনএসএ’র উপপরিচালক রিক লেজেট মঙ্গলবার ওয়াশিংটনের আসপেন ইনস্টিটিউটে এক গোলটেবিল বৈঠকে এ অভিমত দেন বলে যুক্তরাষ্ট্রভিত্তিক পত্রিকা ফরেন পলিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

বেসরকারি তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞরা বাংলাদেশ ব্যাংকে সাইবার হামলার সঙ্গে ২০১৪ সালে সনি পিকচার্সের হলিউড স্টুডিও হ্যাকডের মধ্যে যে সম্পর্ক খুঁজে বের করেছেন সেদিকে ইঙ্গিত করেন লেজেট।

তিনি বলেন, “সনিতে হামলাকারীদের সঙ্গে বাংলাদেশ ব্যাংকে হামলাকারীদের সম্পর্কের বিষয়টি যদি সত্যি হয়, তার অর্থ দাঁড়ায় যে, একটি দেশ ব্যাংক ডাকাতি করছে।

“এটা অনেক বড় ঘটনা।”

এ সময় মডারেটর তাকে প্রশ্ন করেন, “আপনি কি বিশ্বাস করেন, কোনো দেশ এখন রাষ্ট্রীয়ভাবে ব্যাংক ডাকাতি করছে?”

“আমি বিশ্বাস করি,” সরল জবাব দেন লেজেট।  

তবে বাংলাদেশের রিজার্ভ চুরির বিষয়ে এনএসএ কোনো তথ্য-প্রমাণ পেয়েছে কি না তা জানাননি সংস্থাটির উপ-পরিচালক লেজেট।

গত বছরের ফেব্রুয়ারিতে ভুয়া সুইফট বার্তা পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অফ নিউ ইয়র্কে রাখা বাংলাদেশের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপিন্সের রিজল ব্যাংকে পাঠানো হয়েছিল। ওই অর্থ পরে জুয়ার টেবিলে চলে যায়। 

ওই ঘটনা তদন্তে বাংলাদেশের নিযুক্ত করা সিলিকন ভ্যালির সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ফায়ারআইও সে সময় এই সাইবার চুরিতে উত্তর কোরিয়া ও পাকিস্তানের দুটি হ্যাকার গ্রুপের সম্পৃক্ততার তথ্য ফরেনসিক পরীক্ষায় পাওয়ার কথা জানিয়েছিল।

বিশ্বজুড়ে তোলপাড়ের মধ্যে ফিলিপিন্সের সিনেট কমিটি এই ঘটনার তদন্ত শুরুর পর এক ক্যাসিনো মালিকের কাছ থেকে দেড় কোটি ডলার উদ্ধারের পর তা ফেরত পায় বাংলাদেশ। বাকি অর্থ উদ্ধারে কোনো দৃশ্যমান অগ্রগতি নেই।