মন্ত্রণালয়গুলোয় এসডিজিবান্ধব বাজেট তৈরির পরামর্শ সানেমের

টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনের লক্ষ্যে আসছে বাজেটে মন্ত্রণালয়গুলোতে ‘এসডিজিবান্ধব বাজেট’ তৈরির পাশাপাশি বরাদ্দ করা অর্থের ‘সঠিক ব্যয় নিশ্চিত’ করার পরামর্শ দিয়েছে অর্থনৈতিক গবেষণা প্রতিষ্ঠান সানেম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2017, 10:32 AM
Updated : 22 March 2017, 03:16 PM

বুধবার রাজধানীর মহাখালী ব্র্যাক সেন্টার ইনে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) আয়োজিত ‘বাংলাদেশের অর্থনীতির ত্রৈমাসিক পর্যালোচনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে এ পরামর্শ দেন সানেম নির্বাহী পরিচালক অর্থনীতিবিদ সেলিম রায়হান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের এ অধ্যাপক ২০১৫-১৬ অর্থবছরে দেশের সব মন্ত্রণালয়ে বিভিন্ন খাতে বরাদ্দ করা অর্থ ও খরচের তথ্যের উপর ভিত্তি করে মন্ত্রণালয়গুলোর এসডিজি পূরণে সক্রিয়তা সংক্রান্ত একটি গবেষণার ফল প্রকাশ করেন।

গবেষণায় বলা হয়, দেশের জনপ্রশাসন, সমাজকল্যাণ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, প্রতিরক্ষা, ভূমি, সংস্কৃতি বিষয়ক ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাজেট এসডিজি সামঞ্জস্যপূর্ণ নয়।

মন্ত্রণালয়গুলোর মোট খরচের ৬৫ শতাংশ এসডিজির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিৎ হলেও সংশ্লিষ্ট খাতে মন্ত্রণালয়গুলোর ব্যয় যথাক্রমে ৩৩.২%, ২৯.২%, ৩৮.৫%, ১৫.১%, ২৭.৪%, ৩১.৬% ও ৭.৮%।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং শিক্ষা মন্ত্রণালয়ের বাজেট এসডিজি সামঞ্জস্যপূর্ণ হলেও মানসম্মতভাবে খরচ করা হচ্ছে না বলে অভিমত অধ্যাপক রায়হানের।

“জিডিপির শতাংশ হিসেবে শিক্ষা ও স্বাস্থ্য খাতে সরকারি ব্যয় বর্তমানে যথাক্রমে ২% ও ১% হলেও তা ২০৩০ নাগাদ ৪% উন্নীত করতে হবে।”

তিনি আরও বলেন, “টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাসমূহ বিভিন্ন মন্ত্রণালয়ের কাজের সাথে ‘ওভারল্যাপ’ করে, মন্ত্রণালয়গুলোর মধ্যে সমন্বয়ের অভাব এসডিজি বাস্তবায়নে অন্যতম প্রতিবন্ধকতা হিসেবে কাজ করছে।”

মন্ত্রণালয়গুলোর মধ্যে সমন্বয় বাড়াতে আসন্ন বাজেটে একটি ‘এসডিজি পর্যবেক্ষণ অধ্যায়’ রাখার পরামর্শ দেন তিনি।