ছয় বিভাগে বিটিভির পূর্ণাঙ্গ কেন্দ্র হচ্ছে

ঢাকা ও চট্টগ্রামের পর এবার আরও ছয়টি বিভাগীয় শহরে বাংলাদেশ টেলিভিশনের পূর্ণাঙ্গ কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিভাগগুলো হচ্ছে- রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল এবং ময়মনসিংহ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2017, 11:13 AM
Updated : 14 March 2017, 11:13 AM

এক হাজার ৩৯১ কোটি টাকা ব্যয়ের ‘বাংলাদেশ টেলিভিশনের ছয়টি পূর্ণাঙ্গ টিভি কেন্দ্র স্থাপন’ শীর্ষক একটি প্রকল্পে মঙ্গলবার সায় দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

একনেকের সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এক সংবাদ সম্মেলনে জানান, এ প্রকল্পে চীনের প্রায় এক হাজার কোটি টাকা অর্থায়ন রয়েছে। আর সরকারি তহবিল থেকে ৪০২ কোটি টাকা যোগান দেওয়া হবে।

শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ্কনেকের সভা অনুষ্ঠিত হয়।

‘ছয় বিভাগীয় শহরে পূর্ণাঙ্গ টিভি কেন্দ্র স্থাপন’ প্রকল্পের বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, “এ প্রকল্পটির দলিলে ময়মনসিংহ বিভাগ ছাড়া অন্য পাঁচ বিভাগীয় শহরে টিভিকেন্দ্র স্থাপনের প্রস্তাব করে বৈঠকে উপস্থাপন করা হয়। বৈঠকের আলোচনার এক পর্য়ায়ে ময়মনসিংহকে অন্তর্ভুক্ত করেই এ প্রকল্প বাস্তবায়নের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। তাই শেষ পর্যন্ত ছয় বিভাগীয় শহরে টিভি কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত হয়।”

মন্ত্রী বলেন, তথ্য মন্ত্রণালয়ের উদ্যোগে আগামী ২০২০ সালের মধ্যে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

একনেকের সভায় এটিসহ প্রায় পাঁচ হাজার ২৩৯ কোটি টাকা ব্যয়ের সাত প্রকল্প অনুমোদন দেওয়া হয় বলে জানান পরিকল্পনামন্ত্রী।

এর মধ্যে সরকারি তহবিল থেকে ৩ হাজার ৪৫৫ কোটি টাকা, সংশ্লিষ্ট সংস্থার নিজস্ব তহবিল থেকে ৫৫ কোটি ৯০ লাখ এবং বৈদেশিক সহায়তা থেকে ১ হাজার ৭২৭ কোটি টাকা যোগান দেওয়া হবে।

বৈঠকে অনুমোদন পাওয়া অন্য প্রকল্পগুলো হচ্ছে, ‘গ্রামীণ মাটির রাস্তাসমূহ টেকসইকরণের লক্ষে হেরিং বোন বন্ড (এইচবিবি) করণ’ প্রকল্প। প্রকল্পটির জন্য মোট বরাদ্দ অনুমোদন হয়েছে এক হাজার ২৩৮ কোটি টাকা।

মন্ত্রী বলেন, এ প্রকল্পটি স্থানীয় সরকার, সড়ক ও মহাসড়ক বিভাগসহ সংশ্লিষ্ট সবার সমন্বয়ে পরিকল্পিতভাবে বাস্তবায়ন করতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।

অনুমোদিত আরেক প্রকল্প হচ্ছে, ৭৫৪ কোটি টাকা ব্যয়ের ‘লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গর্ভনেন্স’ প্রকল্প।

‘বৃহত্তর পটুয়াখালী জেলার গুরত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন (পটুয়াখালী ও বরগুনা জেলা) প্রকল্প’। এতে ব্যয় ধরা হয়েছে ৪৯২ কোটি টাকা।

‘অর্থনৈতিক অঞ্চল স্থাপনের নিমিত্তে ভূমি অধিগ্রহণ (আ্ড়াই হাজার নারায়নগঞ্জ, মিরসরাই অর্থনৈতিক অঞ্চল) প্রকল্পে’র ব্যয় প্রায় ৭৬২ কোটি টাকা।

এছাড়া প্রায় ৩২২ কোটি টাকায় বাস্তবায়ন করা হবে ‘যশোর-খুলনা জাতীয় মহাসড়কের যশোর অংশ (পালবাড়ী থেকে রাজঘাট অংশ) যথাযথ মানে উন্নীতকরণ’ প্রকল্প এবং প্রায় ২৮০ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হবে ‘ঢাকা উত্তর সিটি করপোরেশনের উম্মুক্ত স্থানসমূহের আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন’ প্রকল্প।