এফডিআই বেড়েছে সাড়ে ৮ শতাংশ

অর্থবছরের প্রথম সাত মাসে বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগের পরিমাণ আগের বছরের একই সময়ের তুলনায় ৭ দশমিক ৮ শতাংশ বেড়েছে।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2017, 03:01 PM
Updated : 12 March 2017, 03:14 PM

দেশের অর্থনৈতিক পরিস্থিতি বর্তমানে ‘ইতিবাচক’ হওয়ায় অর্থবছরের শেষ পর্যন্ত এই ধারা বজায় থাকবে বলে আশা করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।  

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, চলতি ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-জানুয়ারি সময়ে মোট ১৭১ কোটি ডলারের সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) পেয়েছে বাংলাদেশ। এর মধ্যে নিট এফডিআই ৯৭ কোটি ৫০ লাখ ডলার।

আর ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে মোট ১৫৯ কোটি ৭০ লাখ ডলারের এফডিআই পেয়েছিল বাংলাদেশ। এর মধ্যে নিট এফডিআই ছিল ৮৯ কোটি ৮০ লাখ ডলার।

 

বিভিন্ন খাতে মোট যে এফডিআই আসে তা থেকে বিনিয়োগকারী প্রতিষ্ঠান মুনাফার অর্থ নিয়ে যাওয়ার পর অবশিষ্ট অর্থকে নিট এফডিআই বলা হয়।

২০১৫-১৬ অর্থবছরের পুরো সময়ে ২০০ কোটি ১০ লাখ ডলারের এফডিআই এসেছিল, যা ছিল আগের অর্থবছরের চেয়ে ৯ দশমিক ৩৪ শতাংশ বেশি। তার আগে ২০১৪-১৫ অর্থবছরে এসেছিল ১৮৩ কোটি ডলারের এফডিআই।

অর্থমন্ত্রী মুহিত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত অর্থবছরের এফডিআই ছিল অতীতের যে কোনো বছরের চেয়ে বেশি। অর্থনৈতিক অবস্থা এখন ভালো। আশা করছি, বছর শেষে আগের চেয়ে বেশি এফডিআই পাওয়া যাবে এবার।”