‘ভালো কাজে’ এনবিআর’র ১৮৮ কর্মকর্তার পদোন্নতি

‘ভালো’ কাজের স্বীকৃতি হিসেবে ১৮৮ জন সহকারী রাজস্ব কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে রাজস্ব কর্মকর্তা করেছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2017, 03:02 PM
Updated : 8 March 2017, 03:02 PM

বুধবার এনবিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজস্ব প্রশাসনে আরও গতি আনার লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ডের ‘সুশাসন ও আধুনিক ব্যবস্থাপনা কাঠামো’র আওতায় মানবসম্পদ ব্যবস্থাপনা পরিচালিত হচ্ছে। করদাতাবান্ধব পরিবেশ নিশ্চিতকরণ ও জনকল্যাণে রাজস্ব আহরণের লক্ষ্যে রাজস্ব প্রশাসনে ‘যেমন কর্ম তেমন ফল’ তথা সততা, নিষ্ঠা ও কর্মদক্ষতার ভিত্তিতে ভালো কাজের স্বীকৃতি হিসেবে পদোন্নতি, পদায়ন হচ্ছে।

“এরই ধারাবাহিকতায় বুধবার ১৮৮ জন সহকারী রাজস্ব কর্মকর্তাকে রাজস্ব কর্মকর্তা হিসেবে পদোন্নতির মাধ্যমে চলতি দায়িত্ব প্রদান করা হয়েছে।”

বিভিন্ন কমিশনারেট, কাস্টমস হাউজ ও শুল্ক স্টেশনে কর্মরত ২০৬ জন সহকারী রাজস্ব কর্মকর্তাকে পদোন্নতির জন্য সুপারিশ করা হয়। তাদের মধ্যে ১৮ জনের ‘পারফরমেন্স’ সন্তোষজনক না হওয়ায় তারা পদোন্নতির জন্য বিবেচিত হননি।

পারফরমেন্স উন্নত না হওয়া পর্যন্ত তাদের চলতি দায়িত্ব দেওয়া হবে না মর্মে সংশ্লিষ্ট কমিশনারদের নির্দেশনা দেওয়া হয়েছে।

রাজস্ব আহরণের কাজে বিশেষ ভূমিকা রাখলে এবং সার্বিক কর্মসম্পাদন মান উন্নত করলে পরবর্তীতে তাদের চলতি দায়িত্ব দেওয়ার বিষয় বিবেচনা করা হবে।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, “আমরা কর্মকর্তা-কর্মচারীদের সুনাম, কর্মদক্ষতা ও সার্বিক কাজের মূল্যায়নে ‘রিপোর্ট কার্ড’ চালু করেছি।

“রিপোর্ট কার্ডের ভিত্তিতে কর্মকর্তা-কর্মচারীদের লাল, হলুদ ও সবুজ রঙে চিহ্নিত করা হয়। ‘জিরো টলারেন্স নীতি’র ফলে কর্মকর্তা-কর্মচারীরা ধীরে ধীরে ভালোর দিকে ধাবিত হচ্ছে। ‘যেমন কর্ম তেমন ফল’এ নীতি প্রয়োগে আরও কঠোর হচ্ছে এনবিআর।”