বঙ্গবন্ধু রেলসেতুর পরামর্শক নিয়োগে চুক্তি

বঙ্গবন্ধু যমুনা সেতুর পাশে বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণে পরামর্শক নিয়োগের চুক্তি স্বাক্ষর করেছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2017, 08:10 AM
Updated : 2 March 2017, 08:10 AM

বৃহস্পতিবার সকালে রেল মন্ত্রণালয়ের সভাকক্ষে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

রেলওয়ের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) কাজী রফিকুল আলম আর পরামর্শক প্রতিষ্ঠানের পক্ষে ওরিয়েন্টাল কনসালটেন্স লিমিটেডের মহাব্যবস্থাপক রাওয়াই ইসি।

যমুনা নদীর উপরে বিদ্যমান বঙ্গবন্ধু সেতুর উত্তর পাশে পৃথক বঙ্গবন্ধু রেল সেতু নির্মাণ করবে সরকার। এর অংশ হিসেবে প্রকল্পের ডিটেইল্ড ডিজাইন, দরপত্র সেবা ও সুপারভিশনে পরামর্শক হিসেবে জাপানের ওরিয়েন্টাল কনসালটেন্স গ্লোবাল কোম্পানি লিমিটেডকে মনোনীত করা হয়েছে।

ওই কোম্পানির সঙ্গে যৌথভাবে কাজ করবে জাপানের চোদাই কোম্পানি লিমিটেড এবং বাংলাদেশের ডেভেলপমেন্ট ডিজাইন কনসালটেন্ট লিমিটেড। তাদেরকে সহযোগিতা করবে এসিই কনসালটেন্স লিমিটেড।

পরামর্শে প্রতিষ্ঠানের মাধ্যমে এই প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা হালনাগাদকরণ, এনভায়রনমেন্টাল ইমপ্যাক্ট অ্যাসেসম্যান্ট প্রতিবেদন চূড়ান্তকরণ, ডিটেইল্ড ইনভেস্টিগেশন ও সার্ভে পরিচালনা করে ডিটেইল ডিজাইন, ড্রইং, প্রাক্কলন ও দরপত্র দলিল প্রণয়ন, দরপত্র প্রক্রিয়া ও মূল্যায়নে সহায়তা এবং নির্মাণ কাজ সুপারভিশনে সেবা প্রদান করা।

এই সেতুর পরামর্শক নিয়োগে এর আগে গত ৮ ফেব্রুয়ারি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিজিপি) সভায় ৭৪৭ কোটি ৫৮ লাখ লাখ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদিত হয়।

২০১৬ সালের ৬ ডিসেম্বর একনেক সভায় বঙ্গবন্ধু রেলসেতু প্রকল্পটি অনুমোদিত হয়। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৯ হাজার ৭৩৪ কোটি ৭ লাখ টাকা।

যমুনা নদীর উপর ৪ দশমিক ৮ কিলোমিটার দৈর্ঘের রেলসেতু নির্মাণ করা হবে।

চুক্তি স্বাক্ষরের সময় রেলমন্ত্রী মুজিবুল হক, রেলসচিব ফিরোজ সালাহ উদ্দিন, রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন, জাইকার প্রধান তাকাতোশি নিশিকাতা, ফাস্ট সেক্রেটারি তোশি য়োকি নোগুচি উপস্থিত ছিলেন।