শাহজালালের ‘মাল্টিমোড সার্ভেইলেন্স সিস্টেম’ হবে সরকারি ব্যয়ে

বাংলাদেশের আকাশসীমা ‘যথাযথভাবে’ নিয়ন্ত্রণ ও নজরদারির জন‌্য মাল্টিমোড সার্ভেইলেন্স সিস্টেম বসানোর যে প্রকল্প হাতে নেওয়া হয়েছিল, তা সরকারি অর্থায়নে বাস্তবায়নের জন‌্য একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2017, 02:40 PM
Updated : 1 March 2017, 02:40 PM

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান বৈঠকের পর সাংবাদিকদের বলেন, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ‘সাপ্লাই, ইনস্টলেশন অ্যান্ড কমিশনিং অব মাল্টি মোড সার্ভেইলেন্স সিস্টেম (রেডার, এডিএস-বি ওয়াইড এরিয়া মাল্টিল্যাটারেশন-ডব্লিউএএম) এলং উইথ এটিসি অ্যান্ড কমিউনিকেশন সিস্টেম’ প্রকল্প পিপিপির বদলে সরকারি অর্থায়নে করার প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

পিপিপিতে কেন হচ্ছে না- এই প্রশ্নে তিনি বলেন, “তারা দেখল যে, পিপিপিতে ব্যয় বেশি হতে পারে। পিপিপিতে যারা বাস্তবায়ন করবে, তারা বেশি খরচ দাবি করছে। অন্যদিকে নিরাপত্তার বিষয়টিও দেখার বিষয় আছে। সব মিলিয়ে তারা মনে করেছে, এটা সরকারের নিজস্ব অর্থায়নেই করবে। আমাদের কোনো রেডার সিস্টেম বেসরকারি ব‌্যবস্থাপনায় নেই। সব সরকারিভাবেই করা হয়েছে।” 

এর আগে তাহলে কোন যুক্তিতে পিপিপিতে করার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল- এ প্রশ্নে অতিরিক্ত সচিব বলেন, “তখন হয়ত মনে হয়েছিল পিপিপিতে করলে খরচ কম পড়বে। এখন দেখা যাচ্ছে, তাতে দাম বেশি পড়ছে।”

তবে ব‌্যয়ের সম্ভাব‌্য হিসাব বা দুই পদ্ধতির খরচের হেরফের নিয়ে কোনো অংক অতিরিক্ত সচিব সংবাদ ব্রিফিংয়ে বলেননি।