বাজেট নিয়ে এনবিআরে কাজ শুরু

আগামী অর্থবছরের বাজেট প্রণয়নের কাজ শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), যার আকার ৪ লাখ কোটি টাকা ছাড়াবে বলে ইতোমধ্যে আভাস দিয়েছেন অর্থমন্ত্রী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2017, 02:30 PM
Updated : 28 Feb 2017, 02:30 PM

অর্থমন্ত্রীর প্রাকবাজেট আলোচনা শুরুর মধ্যে নতুন বাজেটের জন্য সারাদেশের চেম্বার ও অ্যাসোসিয়েশনের কাছ থেকে প্রস্তাব চেয়েছে এনবিআর।

আগামী ৯ মার্চের মধ্যে বিভিন্ন চেম্বার ও অ্যাসোসিয়েশনকে লিখিতভাবে স্ব স্ব বাজেট প্রস্তাব ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর কাছে পাঠাতে বলা হয়েছে।

ওই প্রস্তাবের সফট কপি এনবিআরের ই-মেইলে করার অনুরোধ জানিয়ে সোমবার চিঠি দেওয়া হয়েছে সব চেম্বার ও অ্যাসোসিয়েশনকে।

এনবিআরের প্রথম সচিব আবু মো. কামরুল হাসান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, “চেম্বার ও অ্যাসোসিয়েশনের পাঠানো প্রস্তাবগুলো জাতীয় রাজস্ব বোর্ড গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে।”

যেসব প্রতিষ্ঠান, সংস্থা বা দপ্তর কোনো চেম্বার বা অ্যাসোসিয়েশনের সদস্য নয়, তারাও সরাসরি nbrbudget2017@gmail.com  এই ঠিকানায় এনবিআরে প্রস্তাব পাঠাতে পারবে।

একইসঙ্গে প্রতিবছরের মতো এবারও মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) অনুবিভাগ থেকে দেশের বিভিন্ন কাস্টমস হাউজ, কাস্টমস স্টেশন, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের কাছে বাজেট প্রস্তাব এবং সুপারিশ চাওয়া হয়েছে।
বরাবরের মতো এবারও জুন মাসের প্রথম সপ্তাহে জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

ম্যাসব্যাপী প্রস্তাবিত সেই বাজেটের উপর আলোচনা শেষে ৩০ জুন পাশ হবে বাজেট। ১ জুলাই থেকে শুরু হবে ২০১৭-১৮ অর্থবছর।

মুহিত ইতোমধ্যে বলেছেন, এবার ৪ লাখ ২০ হাজার কোটি টাকা দিতে চাচ্ছেন তিনি।