এডিপির আকার ঠিকই থাকল, বাড়ল নিজস্ব বরাদ্দ

কমানোর চিন্তাভাবনা হলেও চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার অপরিবর্তিতই রেখেছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2017, 11:50 AM
Updated : 28 Feb 2017, 05:23 PM

তবে বরাদ্দে এসেছে পরিবর্তন। বৈদেশিক সহায়তা থেকে যে অর্থায়ন ধরা হয়েছিল, তা কমিয়ে ওই ঘাটতি পূরণ করা হচ্ছে নিজস্ব তহবিল থেকে অর্থায়ন বাড়িয়ে।

চলতি ২০১৬-১৭ অর্থ বছরে এডিপিতে বরাদ্দ রাখা হয় ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা।এর মধ্যে স্থানীয় মুদ্রার জোগান ধরা হয় ৭০ হাজার ৭০০ কোটি টাকা, বৈদেশিক মুদ্রার জোগান ধরা হয় ৪০ হাজার কোটি টাকা।

বরাবরই এডিপিতে কাটছাঁট হয়ে থাকে। এবারও পরিকল্পনা কমিশন ৬ হাজার ৫০০ কোটি টাকা কাটছাঁটের একটি প্রস্তাব চূড়ান্ত করেছিল।

কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এনইসির বৈঠকে এডিপির অপরিবর্তিত রাখার সিদ্ধান্তই হয়।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, “বৈদেশিক সহায়তার তহবিল থেকে যে ৭ হাজার কোটি টাকা কমানো হয়েছে, সরকারের নিজস্ব তহবিল থেকে তা বাড়িয়ে দিয়ে মূল এডিপির আকার আগের মতোই রাখা হয়েছে।”

অর্থবছরের শুরুতে গুলশান হামলার পর বৈদেশিক সহায়তা আসার উপর প্রভাব ফেলে। 

মুস্তফা কামাল বলেন, “আমাদের রাজস্ব আদায় পরিস্থিতি ভালো থাকায় সরকারি অর্থায়ন বাড়ানো হয়েছে। কাটছাঁট করা অর্থের ঘাটতি পূরণে মুলত প্রধানমন্ত্রী সরকারি তহবিলের অর্থ বাড়িয়েছেন।

“এবারের এডিপি বাস্তবায়ন পরিস্থিতি ভাল। সুতরাং সরকারি তহবিলের অর্থ ব্যয় করা সমস্যা হবে না।”

সংশোধিত এডিপিতে সরকারি তহবিল থেকে জোগান দেওয়া হবে ৭৭ হাজার ৭০০ কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে আসবে ৩৩ হাজার কোটি টাকা

সংশোধিত এডিপিতে স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব অর্থায়ন তহবিল থেকে ৪ হাজার ৫০ কোটি টাকা কাটছাঁট করে ৮ হাজার ৫৯৬ কোটি টাকায় নামিয়ে আনা হয়েছে।

স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসহ চলতি অর্থবছরের সংশোধিত এডিপির আকার দাঁড়িয়েছে ১ লাখ ১৯ হাজার ২৯৬ কোটি টাকা।স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসহ চলতি অর্থবছরের মুল এডিপির আকার ছিল ১ লাখ ২৩ হাজার ৩৪৬ কোটি টাকা।

সে হিসেবে সংশোধিত এডিপিতে বাদ দেওয়া হয়েছে ৪ হাজার ৫০ কোটি ৩ লাখ টাকা।

পদ্মা সেতুর বরাদ্দ বিষয়ে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী বলেন, “এটি আমাদের স্বপ্নের প্রকল্প। এ প্রকল্পের জন্য পুরো অর্থবছরে যা ব্যয় করতে পারবে, তাই পদ্মা সেতুর বরাদ্দ।”

মূল এডিপিতে মোট প্রকল্প ছিল ১ হাজার ২৭৮টি। সেখান থেকে ৩০৩টি বাড়িয়ে সংশোধিত এডিপিতে প্রকল্প সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫৮১টি।