জাতীয় পাট দিবস ঘিরে নানা আয়োজন

‘সোনালী আঁশের সোনার দেশ, পাট পণ্যের বাংলাদেশ’- প্রতিপাদ্যে প্রথমবারের মত জাতীয় পাট দিবস উদযাপনে আট দিনের কর্মসূচি হাতে নিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2017, 08:54 AM
Updated : 28 Feb 2017, 08:54 AM

আগামী ৬ মার্চ জাতীয়ভাবে এই দিবস উদযাপনে বস্ত্র ও পাট মন্ত্রণালয় ৪ মার্চ থেকেই নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, “পাটের সম্ভাবনাগুলো বিকশিত করে অর্থনীতিতে গতি সঞ্চারে পাট খাতের উদ্যোগগুলো সমন্বিত করার লক্ষ্যে সরকার প্রতি বছর ৬ মার্চ পাট দিবস হিসেবে উদযাপনের ঘোষণা দিয়েছে।”

আগামী ৯ মার্চ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুমুখী পাটপণ্যের মেলার উদ্বোধন করে আলোচনা সভায় অংশ নেবেন বলে জানান তিনি।

মির্জা আজম বলেন, বাংলাদেশের ইতিহাসের সঙ্গে পাটের ইতিহাস জড়িত। দেশের প্রায় ৪ কোটি মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ খাতের উপর নির্ভরশীল।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বিভিন্ন উদ্যোগের ফলে পাট ও পাটজাত পণ্যের চাহিদা অভ্যন্তরীণ বাজারে বেড়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, পাট শিল্পের পুনরুজ্জীবন ও আধুনিকায়নের ধারা বেগবান করা, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন বাস্তবায়ন, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে চাহিদা বাড়ানোর লক্ষ্যট নিয়ে জাতীয় পাট দিবস উদযাপন করা হবে।

আজম জানান, ঢাকাসহ দেশের গুরুত্বপূর্ণ স্থানগুলো পাট ও পাটজাত পণ্যসহ আলোকসজ্জায় সাজানো হবে। পোস্টার ও ব্যানার টাঙানো, বিলবোর্ড স্থাপন ছাড়াও লিফলেট বিলি করে চালানো হবে প্রচার।

পাট দিবসের গুরুত্ব ও পাট সংক্রান্ত বিষয়ে আগ্রহ সৃষ্টির জন্য  স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আট বিভাগের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী ২৪ শিক্ষার্থীর হাতে আগামী ৯ মার্চ পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী।

এছাড়া সেরা পাটচাষী, সেরা পাটবীজ উৎপানকারী, বেসরকারি সেরা পাটকল, সেরা কাঁচাপাট রপ্তানিকারক, সেরা পাটসুতা রপ্তানিকারক, সেরা বহুমুখী পাটপণ্য রপ্তানিকারক, সেরা উদ্যোক্তা ও সেরা পাটপণ্য রপ্তানিকারক প্রতিষ্ঠানসহ আট ক্যাটাগরিতে এবং পাট সংশ্লিষ্ট গবেষণা ও উদ্ভাবনের জন্য দুই জনকে এবার পুরস্কার দেওয়া হবে।

আগামী ৪ মার্চ বিকাল ৪টায় ডিঙি নৌকায় পাট ভরে হাতিঝিলে নৌ শোভাযাত্রা ও সাংস্কৃতি অনুষ্ঠান হবে। ৫ মার্চ সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনের সামনে ৫০০ ফুট দৈর্ঘ্যি ও ১০ ফুট প্রস্থের পাটের তৈরি একটি ক্যানভাসে চারুকলার ২০০ শিক্ষার্থী চিত্রাঙ্কন করবেন।

আগামী ৬ মার্চ সকাল সাড়ে ৮টায় জাতীয় সংসদ ভবনের সামনে এবং সব জেলা-উপজেলায় বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হবে। পাশাপাশি থাকছে আলোচনা সভা।

আর ৯ থেকে ১১ মার্চ সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত কৃষিবিদ ইনস্টিটিউশন প্রাঙ্গণে বহুমুখী পাটপণ্যের মেলা চলবে বলে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী জানান।

দেশে পাট ও পাটপণ্যের চাহিদা বাড়াতে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথাও সংবাদ সম্মেলনে তুলে ধরেন মির্জা আজম।