কাজে ঠিকাদারদের আন্তরিক হতে আহ্বান

অবকাঠামো প্রকল্পগুলো বাস্তবায়নের উপর দেশের উন্নয়ন নির্ভর করে বলে কাজ করার ক্ষেত্রে ঠিকাদারদের আন্তরিক হওয়ার আহ্বান এসেছে এক কর্মশালা থেকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2017, 03:29 PM
Updated : 26 Feb 2017, 03:29 PM

রোববার ঢাকার আগারগাঁয়ের এলজিইডি ভবনে সরকারি কেনাকাটায় ‘গভর্নমেন্ট এন্ড কন্টাক্টর ফোরাম’ এবং ই-জিপি বিষয়ক সচেতনতামূলক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে এই আহ্বান জানানো হয়।

পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব মফিজুল ইসলাম বলেন, ঠিকাদাররা মান সম্পন্ন উপায়ে কাজ বাস্তবায়ন না করলে দেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করা সম্ভব নয়।

“আমাদের ঠিকাদারদের লোভ-লালসার ঊর্ধ্বে উঠে দেশের সেবা করার মানসিকতা নিয়ে নির্মাণ কাজ পরিচালনা করতে হবে। সুদূরপ্রসারী চিন্তায় উন্নয়ন কাজ বাস্তবায়ন করতে হবে, যাতে ওই কাজ আগামী ৩০ বছর পরের বাংলাদেশের সঙ্গে মানানসই হয়।”

অনুষ্ঠানে ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক মজিবর রহমান বলেন, “টেকসই উন্নয়ন নিশ্চিত করা শুধু সরকারের একার পক্ষে সম্ভব নয়, নির্মাণ কাজ টেকসই উন্নয়নের অন্যতম বড় অংশ। ঠিকাদাররা ঠিকমতো কাজ না করলে এসডিজি অর্জন সম্ভব নয়। তাই দেশের সবাইকে একই মানসিকতা নিয়ে কাজ করতে হবে।”

অনুষ্ঠানে আইএমইডির অনুবিভাগ সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিকেল ইউনিট (সিপিটিইউ) মহাপরিচালক মো. ফারুক হোসেন বলেন, স্বয়ংক্রিয় পদ্ধতিতে সরকারি ক্রয় কার্যক্রম বাংলাদেশে এখনও প্রাথমিক পর্যায়ে। তাই অনেকের কাছে ই-জিপির অনেক কিছুই অস্পষ্ট বলে অভিযোগ আসছে। তাই ঠিকাদারদের কাছে অস্পষ্ট বিষয়গুলো স্পষ্ট করতেই এ কর্মশালার আয়োজন করা হয়।