সিলেটের উন্নয়নে সহায়তা দেবে ভারত  

সিলেট নগরীতে শিক্ষা ও পরিবেশ উন্নয়নে বাংলাদেশ ও ভারতের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2017, 10:56 AM
Updated : 24 Feb 2017, 10:56 AM

শুক্রবার দুপুরে সিলেট সার্কিট হাউজে এ সমঝোতায় স্বাক্ষর করেন বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব শাহ মো. আমিনুল হক, সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব এবং ভারতের পক্ষে ঢাকায় তাদের হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।  

এ সময় বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সেখানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশের আর্থসামাজিক খাতে টেকসই উন্নয়নে বাংলাদেশ ও ভারতের মধ্যে ২০১৩ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের বাস্তবায়ন হিসেবে এ চুক্তি স্বাক্ষরিত হলো। এর আগে রাজশাহীতেও এ ধরনের সমঝোতা স্মারক স্বক্ষরিত হয়েছে।   

এর আওতায় সিলেট নগরীতে একটি পাঁচতলা কিন্ডারগার্টেন, একটি উচ্চ বিদ্যালয় ভবন, পরিচ্ছন্নতাকর্মীদের জন্য একটি ছয়তলা কলোনিসহ ধোপা দিঘীর পাড় এলাকায় কিছু উন্নয়ন কাজ হবে। এসব প্রকল্পে ভারত সরকার ২৪ কোটি ২৮ লাখ টাকা দেবে।

এ সময় হর্ষবর্ধন শ্রিংলা বলেন, “নগরীতে পরিচ্ছন্নতা কাজে নিয়োজিতদের জন্য ভবন নির্মাণে বাংলাদেশ সরকারের উদ্যোগে আমরা খুশি। যারা আমাদের আশপাশের পরিবেশকে বাসযোগ্য রাখে তাদের প্রতি আমাদের যত্নবান হওয়া উচিত।”

তিনি বলেন, রাজশাহীতেও একই ধরনের টেকসই উন্নয়ন কাজের জন্য ভারত সরকার ২১ কোটি ৯৫ লাখ টাকা খরচ করবে। এ ব্যাপারে ইতিমধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।     

এছাড়া খুলনা নগরীতে উন্নয়নে তাদের সরকার ১২ কোটি ৮ লাখ টাকা বরাদ্দ দিয়েছে জানিয়ে তিনি বলেন, এ ব্যাপারে শিগগিরই একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।